সকল মেনু

ঝুঁকিপূর্ণ বাড়িতে অভিযান চালাবে ফায়ার সার্ভিস

fire20150505201650ডেস্ক রিপোর্ট : সম্প্রতি শক্তিশালী ভূমিকম্পে বিধ্বস্ত নগরীতে পরিণত হয়েছে নেপাল। সময়ের সঙ্গে পাল্লা বাড়ছে মৃতের সংখ্যা। একই সময়ে জোরালো ভূমিকম্পে কেঁপেছে ভারতসহ বাংলাদেশ। কম্প্রেহেনসিভ ডিজাস্টার ম্যানেজমেন্ট প্রোগ্রামের (সিডিএমপি) এক গবেষণায় বলা হয়েছে, ঢাকায় সাড়ে ৬ মাত্রার ভূমিকম্প হলে প্রায় ৭৮ হাজার ভবন সম্পূর্ণ ধসে পড়বে। ৭ দশমিক ৫ মাত্রার ভূমিকম্পে দেশের অবকাঠামোগত ক্ষতি হবে প্রায় ৮ হাজার ৫৮০ কোটি টাকা। এছাড়াও ভূমিকম্পে সম্পূর্ণভাবে ধ্বংস হবে রাজধানীর ১০টি প্রথম সারির হাসপাতাল, ২৪১টি ক্লিনিক ও ৯০টি স্কুল।
সম্প্রতি রিখটার স্কেলে ৭ দশমিক ৯ মাত্রার ভূমিকম্পে লণ্ডভণ্ড হয়ে গেছে এশিয়ার হিমালয়কন্যা নেপাল। তবে একই মাত্রার ভূমিকম্পে কেমন হবে রাজধানী ঢাকার চিত্র?
এক সাক্ষাৎকারে এ বিষয়ে জানিয়েছেন বাংলাদেশ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ আলী আহমেদ খান। দুই পর্বের সাক্ষাৎকারের প্রথম পর্ব থাকছে আজ।
আলী আহমেদ খান জানান, ভূমিকম্পে রাজধানী ঢাকার কোন অঞ্চল বেশি ক্ষতিগ্রস্ত হবে এসব নির্ধারণে তৈরি করা হয়েছে একটি হ্যাজার্ড ম্যাপ। ইউনাইটেড ন্যাশনস্ ডেভেলপমেন্ট প্রোগ্রামের (ইউএনডিপি) পৃষ্ঠপোষকতায় এটি তৈরি করেছে বুয়েটসহ কয়েকজন আন্তর্জাতিক গবেষক। ম্যাপে রাজধানী ঢাকার অধিক ঝুঁকিপূর্ণ ভবন ও ঝুঁকিপূর্ণ এলাকাসমূহকে লাল রঙ দ্বারা চিহ্নিত করা হয়েছে। ম্যাপে পুরান ঢাকার অংশকে ‘ভেরি হাই রিস্ক জোন’, মিরপুর-বাড্ডা এলাকাকে ‘রিস্ক জোন’ এবং উত্তরাকে ‘লো রিস্ক জোন’ হিসেবে চিহ্নিত করা হয়েছে। হ্যাজার্ড ম্যাপে বলা হয়েছে, আগামী ৩১ মে`র মধ্যে রাজধানী ঢাকার ৭২ হাজার বাড়ি থেকে বাসিন্দাদের সরে যেতে হবে। সরে না গেলে জুন মাস থেকে ফায়ার সার্ভিস অভিযান চালিয়ে ব্যবস্থা নিবে।
আলী আহমদ খান আরো বলেন, নেপালের মতো ৭ দশমিক ৯, রিখটার স্কেলে ৭ থেকে ৭ দশমিক ৫ মাত্রার ভূমিকম্পে মেসাকার (তছনছ) হয়ে যাবে রাজধানী ঢাকা। ঘনবসতিপূর্ণ এলাকাসমূহে মারাত্মক বিপর্যয় নেমে আসবে। ধংসস্তূপের কারণে সড়কে চলতে পারবে না ফায়ার সার্ভিস কিংবা উদ্ধারকারী কোনো যান।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top