সকল মেনু

চাঁদপুরে খাল ভরাট করায় পাঁচশ’ একর জমির ফসল বিনষ্ট হয়ে গেছে

unnamed নিজস্ব বার্তা পরিবেশক, চাঁদপুর: চাঁদপুর সদর উপজেলার বালিয়া ইউনিয়নের উত্তর ইচলী গ্রামে ডাকাতিয়া নদীর সংযোগ সরকারি খাল ভরাট করে সেখানে বসতি স্থাপনা নির্মাণে বিপুল পরিমাণ জায়গা তৈরি করেছে একটি চক্র। এতে বাগাদী ও বালিয়া ইউনিয়নের তিনটি গ্রামের পানি নিষ্কাশন বন্ধ হয়ে গেছে। এছাড়া প্রায় ৫শ একর জমির ফসল পানির অভাবে বিনষ্ট হবার আশঙ্কা দেখা দিয়েছে। এ ঘটনায় নিজ গাছতলা, ইসলামপুর গাছতলা ও উত্তর ইচলীসহ নানুপুর গ্রামের স্থানীয় কৃষকদের মাঝে চরম ক্ষোভ বিরাজ করছে। এলাকাবাসীর পক্ষে বাগাদী ইউনিয়নের ৪নং ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি মোঃ আবু তাহের মিজি বাদী হয়ে চাঁদপুর মডেল থানায় লিখিত অভিযোগ দায়ের করেছেন। এছাড়া খাল দখলের প্রতিবাদে এবং খালের মুখ রক্ষার দাবিতে জেলা প্রশাসক, পুলিশ সুপার, উপজেলা নির্বাহী কর্মকর্তা, কৃষি কর্মকর্তা ও ভূমি কর্মকর্তার বরাবর স্মারক লিপি প্রদান করেছে এলাকাবাসী। চাঁদপুর মডেল থানার এস আই মনিরুল ইসলাম ঘটনাস্থলে গিয়ে সরকারি খাল ভরাট করে দখল করার সত্যতা পেয়েছেন।
ঘটনাস্থলে গিয়ে দেখা যায়, বালিয়া ইউনিয়নের ১নং ওয়ার্ডস্থ উত্তর ইচলী গ্রামের সলিমুল্লাহ বেপারীর ছেলে আমিন বেপারী ও ইসমাইল বেপারী গং বেশ কদিন আগে ভাড়াটিয়া লোকজন নিয়ে নিজ গাছতলার উত্তর ইচলীর শত বছরের আগের  সরকারি খালটি বাঁশের পাইলিং দিয়ে ভরাট করে ফেলেছে। সেখানে তারা ক্ষমতার প্রভাব খাটিয়ে জোর করে সরকারি খালের উপর বসতবাড়ি নির্মাণের জায়গা তৈরি করে রেখেছেন। খাল দখল করার সময় স্থানীয় তিনটি গ্রামের মানুষ একত্র হয়ে বাধা দিলে এ নিয়ে দফায় দফায় সংঘর্ষের ঘটনাও ঘটে বলে জানা যায়। এলাকাবাসী জানায়, তিনটি গ্রামের ৫শ একর ফসলি জমিতে পানি নিষ্কাশনের ব্যবস্থা সম্পূর্ণভাবে বন্ধ হয়ে যাওয়ায় চলতি বছরে ফসল আবাদ করা ও বিভিন্ন ফসল বিনিষ্ট হওয়ার আশঙ্কা রয়েছে। মধ্য ইচলীর আমিন বেপারী ও ইসমাইল বেপারী নিজেদের স্বার্থে সরকারি খালটি ভরাট করে পানি নিষ্কাশনের পথ বন্ধ করেছে।
এই খালের পানিতে এলাকাবাসী গোছল, ধোয়া-মোছাসহ  প্রয়োজনীয় কাজ করে আসছিলো। বাঁধের কারণে জোয়ার-ভাটার পানি প্রবেশ করতে না পারায় গ্রামবাসী ক্ষুব্ধ। এ ঘটনায় পুরো এলাকায় যে কোনো সময়ে রক্তক্ষয়ী সংঘর্ষের আশঙ্কা দেখা দিয়েছে। দখলবাজদের আইনের আওতায় নিয়ে দৃষ্টান্তমূলক শাস্তি প্রদানের দাবি জানিয়ে খালটির দখল স্থান অবমুক্ত করতে প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেছে নিরীহ গ্রামবাসী। এ ব্যাপারে দখলদার আমিন বেপারীর বাবা সলিমুল্লাহ বেপারী জানান, স্থানীয় মেম্বরের সাথে আলাপ করেই তার ২ ছেলে খালটি ভরাট করেছে। তবে পানি নিষ্কাশনের জন্য পাইপ বসানো হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top