সকল মেনু

জাপার কোনো রাজনীতি নেই : কাদের

GM-Kader1-md20150503084435নিজস্ব প্রতিবেদক: জাতীয় পার্টির (জাপা) নিজস্ব কোনো রাজনীতি নেই বলে মন্তব্য করেছেন সাবেক মন্ত্রী ও দলটির প্রেসিডিয়াম সদস্য জিএম কাদের। ফেসবুকে দেওয়া এক স্ট্যাটাসে তিনি এ মন্তব্য করেন।

তিনি স্ট্যাটাসে জানান, যে কোনো রাজনৈতিক দলের শক্তি ও সৌন্দর্য হলো জনসমর্থন। বর্তমানে জাতীয় পার্টির জনসমর্থন প্রায় তলানির কোটায়।

কারণ হিসেবে বলা যায় এ মুহূর্তে জাতীয় পার্টির কোনো নিজস্ব রাজনীতি নেই। জাতীয় পার্টিকে বিরোধী দল বলা হচ্ছে। তবে বিরোধী দলের রাজনীতি তো নয়ই সরকারি দলের বাইরে আলাদা কোনো রাজনৈতিক সত্তা বা বৈশিষ্ট্য জাতীয় পার্টির আছে বলে মনে হয় না।

বিরোধী দল সরকারের বিকল্প শক্তি বা বিকল্প সরকার, যে কোনো সরকারি অপকর্মের বিরুদ্ধে প্রতিবাদী কণ্ঠস্বর। বর্তমানে জাতীয় পার্টি সরকারের অংশ (বিকল্প নয়)। আর সরকারের সব অপকর্মের দোসর হিসেবে চিহ্নিত।

তবে সুখের বিষয়, হাতেগোনা কয়েকজন বাদে বাকি জাতীয় পার্টির নেতাকর্মীরা এসব কর্মকাণ্ডের জন্য দায়ী নয়। দুঃখের বিষয় এ গুটিকয়েক ব্যক্তির কর্মকাণ্ডের দায়ভার গোটা জাতীয় পার্টিকে বহন করতে হচ্ছে ও হবে। জাতীয় রাজনীতিতে প্রকৃত অপকর্মকারীরা হয়তো উদ্ধার পেয়ে যেতে পারে তবে তাদের দোসর হিসেবে জাতীয় পার্টিকে ভবিষ্যতে এ জন্য চড়া মাসুল দিতে হতে পারে। বাংলাদেশের সাম্প্রতিক ইতিহাস সে শিক্ষাই দেয়। জনগণের আস্থা অর্জনে প্রয়োজন রাহুমুক্ত জাতীয় পার্টি।

রাজনীতি জনকল্যাণের নীতি। সঠিক রাজনীতির পথ কুসুমাস্তীর্ণ নয় বরং প্রায় বিপদসঙ্কুল। সহজ পথে রাজনীতির যে সাফল্য অর্জিত হয় তা অধিকাংশ সময় সম্মানজনক হয় না। সে পথে বিচরণ কাপুরুষতা। ফলে ন্যায় ও জনকল্যাণের রাজনীতি, কষ্টকর হলেও সে পথেই আছে মর্যাদা, সে পথের সাফল্য সম্মানজনক। সে পথ অনুসরণই জাতীয় পার্টির জন্য কল্যাণকর।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top