সকল মেনু

সময়ের অপেক্ষায় লাফার্জ ও হোলসিমের একীভূতকরণ

LAFARZ20150502193144বিনিয়োগকারীদের জন্য সু-সংবাদ। বিশ্বের শীর্ষস্থানীয় দুই সিমেন্ট কোম্পানি ফ্রান্সভিত্তিক লাফার্জ ও সুইজারল্যান্ডভিত্তিক হোলসিম একীভূত হওয়া এখন সময়ের ব্যপার। লাফার্জ সিমেন্ট ও হোলসিমের প্রস্তাবিত একীভূতকরণ বিশ্বের সিমেন্ট খাতের ‘মেগা মার্জার’ হিসেবে আলোচিত এ প্রক্রিয়া সব বাধা শেষ হয়েছে। সম্প্রতি ৬৫০ কোটি ইউরো সমপরিমাণ সম্পদ বিক্রির অনুমোদন দিয়ে মার্জার চুক্তিকে এগিয়ে নেওয়ার পথ সুগম করেছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) নিয়ন্ত্রক সংস্থাগুলো।

আগামী জুনের মধ্যে এ চুক্তি সম্পন্ন হতে পারে। এ জন্য চলতি মে মাসের ৮ তারিখে শেয়ারহোল্ডারদের মধ্যে ভোট হওয়ার কথা রয়েছে। ইতোমধ্যেই যৌথ কোম্পানির প্রধান নির্বাহী কে হচ্ছেন তাও ঠিক হয়ে গেছে। শীর্ষ দুই সিমেন্ট কোম্পানি লাফার্জ ও হোলসিম একীভূত হলে নতুন কোম্পানির দায়িত্ব নেবেন বর্তমানে লাফার্জ সিমেন্টের নির্বাহী এরিক ওলসেন।

আইরিশ টাইমস-এর এক খবরে বলা হয়েছে, বিশ্বের সর্ববৃহৎ কোম্পানি হতে গত বছর লাফার্জ ও হোলসিম তাদের মধ্যে চার হাজার কোটি ইউরোর চুক্তিতে সম্মত হয়। কিন্তু ইইউ নিয়ন্ত্রক সংস্থাগুলো বলেছিল, মার্জারের পর নতুন কোম্পানিটি প্রতিযোগিতার বাজার হারিয়ে ফেলবে- এমন আশঙ্কায় তাদের ৬৫০ কোটি ইউরোর সম্পদ ছেড়ে দিতে হবে।

ইউরোপীয় ইউনিয়ন জানায়, বর্তমানে তারা এই সম্পদ আইরিশ ভবন সামগ্রী গ্রুপ সিআরএইসের কাছে বিক্রির অনুমতি দিয়েছে। এতে তারা হোলসিম-লাফার্জের সঙ্গে আলাদা কোনো প্রতিযোগিতা তৈরি হওয়ার ঝুঁকি দেখছেন না

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top