সকল মেনু

যে কারণে নিরব বিএনপি

BNP_Logo-medium20150502185304সিটি কর্পোরেশন নির্বাচনে নানা অনিয়মের অভিযোগ এনে সরে আসলেও নিরব ভূমিকা পালন করছে বাংলাদেশ জাতীয়তাবাদী দল- বিএনপি। সিটি নির্বাচনকে টার্নিং পয়েন্ট হিসেবে চিন্তা করলেও যেন হিতে বিপরীত হয়েছে। নতুন কৌশল নির্ধারণে এখনাে কোন সিদ্ধান্ত নিতে পারেনি দলটি।

এদিকে গত ৫ জানুয়ারি থেকে টানা তিন মাসেরও বেশি সময় ধরে অনির্দিষ্টকালের অবরোধ কর্মসূচি যখন ব্যর্থতায় মুখ থুবড়ে পড়ছিল তখনই সিটি কর্পোরেশন নির্বাচনে অংশ নেয়ার সিদ্ধান্ত নেয় বিএনপি। কিন্তু এতেও কাঙ্খিত ফল না পাওয়ায় বিএনপি শিবিরে এখন নিরব ভূমিকাই লক্ষ্য করা যাচ্ছে।

বিএনপি সূত্র জানায়, টানা আন্দােলন অব্যাহত রেখেও ফল না পাওয়ায় নেতাকর্মীদের মাঝে হতাশা দেখা দিয়েছে। তাই এবার সময় নিয়ে হলেও সঠিক কৌশল নির্ধারণের চিন্তা করছে দলটির হাই কমান্ড।

এক্ষেত্রে তাৎক্ষণিক কোন সিদ্ধান্ত না নিয়ে ভেবে চিন্তে কর্মসূচি দিয়ে মাঠে সজাগ হতে চায় দলটি। সিটি কর্পোরেশন নির্বাচনের ৩ দিন অতিবাহিত হলেও জোট নেতা ও দলটির সিনিয়র নেতাদের সঙ্গে বৈঠকে বসেননি বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া।

বিএনপির অপর একটি সূত্র জানায়, সিটি কর্পোরেশন নির্বাচনে নিজেদের দুর্বলতা চিহ্নিত করে সামনে এগিয়ে যেতে চায় দলটি। এ জন্য আরো কয়েকদিন সময় নিতে চায় দলটি। এবার মাঠে নামলে সফলতার মুখ না দেখে ঘরে না ফেরার সিদ্ধান্তও রয়েছে তাদের।

এদিকে লন্ডনের একটি সূত্র জানিয়েছে, নির্বাচন পরবর্তী কর্মসূচি চূড়ান্ত করতে লন্ডনে অবস্থানরত দলটির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের সঙ্গে পরামর্শ করছেন খালেদা জিয়া। তারেক রহমানও ভেবে চিন্তে কর্মসূচির পক্ষে খালেদা জিয়াকে মত দিয়েছেন।

বিলম্বে কর্মসূচি ঘোষণা করলে নেতাকর্মীরা নিস্তেজ হয়ে যেতে পারে সেই চিন্তাও করছেন খালেদা জিয়া ও তারেক রহমান। তাই স্বল্প সময়েই শান্তিপূর্ণ কর্মসূচি দিয়ে নতুন করে আন্দােলন শুরু করার চিন্তা করছে দলটি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top