সকল মেনু

তরুণরাই দেশকে এগিয়ে নেবে’

indexডেস্ক রিপোর্ট :  তরুণরা তাদের মেধা ও সৃজনশীল চিন্তার মাধ্যমে সামনের দিকে এগিয়ে যাবে বলে আশা প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার অবৈতনিক তথ্য ও প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়।
জয় বলেন, বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। বাংলাদেশকে আরো এগিয়ে নিয়ে যাবে তরুণরাই। আমাদের তরুণদের মেধা, নতুন নতুন চিন্তাধারা, সৃজনশীল মনোভাব দেশকে সামনের দিকে অনেক দূর এগিয়ে নেবে।

শনিবার (মে ০২) রাজধানীর কৃষিবিদ ইনিস্টিটিউটে ‘জয় বাংলা ইয়ুথ অ্যাওর্য়াড’ প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন সজীব ওয়াজেদ জয়।

তিনি বলেন, যখন দেখি আমাদের তরুণরা শুধু নিজেদের চাকরি, ব্যবসার কথা চিন্তা করেন না, তখন আমার কাছে খুব ভালো লাগে। তারা দেশের জন্য চিন্তা করেন, দেশের মানুষের জন্য চিন্তা করেন। তারা দরিদ্রদের কথা, প্রতিবন্ধীদের কথা চিন্তা করেন। সমাজের পিছিয়ে পড়া মানুষদের নিয়ে ভাবেন। আমার বিশ্বাস তরুণরাই বাংলাদেশকে এগিয়ে নিয়ে যাবে।

আগামীর নেতৃত্বের জন্য নিজেদের তৈরি করতে তরুণদের প্রতি আহ্বান জানিয়ে এই তথ্যপ্রযুক্তি বিশেষজ্ঞ বলেন, আমাদের পরিকল্পনা শুধু ২০২১ সালে দেশকে মধ্যম আয়ের দেশে পরিণত করা নয়। আমাদের লক্ষ্য ২০৪১ সালে বাংলাদেশকে উন্নত করা। তরুণরা তা পারবে।

মুক্তিযুদ্ধের চেতনায় তরুণদের দেশ গড়ায় এগিয়ে আসার আহ্বান জানান সজীব ওয়াজেদ জয়।

১৯৭৫ পরবর্তী সময়ের কথা উল্লেখ করে জয় বলেন, আমি ছোট ছিলাম। একটা সময় আমাদের তরুণরা ‘জয় বাংলা’ বলতে লজ্জা পেতো। কারণ তাদের মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস থেকে দূরে সরিয়ে রাখা হয়েছিল।

তিনি বলেন, ‘জয় বাংলা’ শুধু আওয়ামী লীগের স্লোগান নয়। এটা আমাদের স্বাধীনতার স্লোগান, মুক্তিযুদ্ধের স্লোগান, বাংলাদেশের স্লোগান।

সঠিক ইতিহাস জানার মাধ্যমে ভবিষ্যতে তরুণদের কেউ আর ‘জয় বাংলা’ বলতে লজ্জা পাবে না বলেও আশাবাদ ব্যক্ত করেন সজীব ওয়াজেদ। এজন্য তিনি মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস তরুণদের কাছে পৌঁছে দেওয়ার ওপর গুরুত্ব দেন।

উদ্ভাবন, গবেষণা, উদ্যোক্তা, সামাজিক ও সাংস্কৃতিক ক্ষেত্রে অবদানের স্বীকৃতি হিসেবে সারা দেশ থেকে বাছাই করা সেরা ৩০ জন তরুণ-তরুণীর হাতে এ অ্যাওর্য়াড তুলে দেন সজীব ওয়াজেদ জয়। তাদের প্রত্যেককে ল্যাপটপ, ক্রেস্ট ও সনদ দেওয়া হয়।

সারাদেশ থেকে এক হাজার ৪৬৯ জন তরুণ-তরুণীর মধ্যে থেকে ‘নির্দিষ্ট’ ক্যাটাগরিতে ৬০ জন তরুণ-তরুণীকে বাছাই করে সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশন। ৬০ জনের মধ্যে বাকি ৩০ জনের প্রত্যেককে হ্যান্ডসেট দেওয়া হয়।

দেশের তরুণ সমাজকে সমন্বিত করে জাতীয় উন্নয়ন প্রক্রিয়ায় সংযুক্ত করতে, উদ্ভাবন ও সৃজনশীলতায় অনুপ্রাণিত করতে ১০ বিষয়ের ওপর ভিত্তি করে ‘জয় বাংলা ইয়ুথ অ্যাওর্য়াড’ দিয়ে থাকে ‘ইয়াং বাংলা’। সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশন (সিআরআই) তরুণদের জন্য ‘ইয়াং বাংলা’ প্লাটফর্মটি তৈরি করে।

ব্যবসা, অর্থনৈতিক উদ্যোগে সাফল্য, রাজনীতি, আইনি এবং সরকার সংক্রান্ত প্রাতিষ্ঠানিক নেতৃত্ব ও সাফল্য, সাংস্কৃতিক সাফল্য, নৈতিক এবং পরিবেশ উন্নয়নে নেতৃত্ব, শিশু কল্যাণ, বিশ্বশান্তি এবং মানবাধিকারের ক্ষেত্রে অবদান, বৈজ্ঞানিক এবং প্রযুক্তিগত উন্নয়ন, ব্যক্তিগত উন্নয়ন, সাফল্য, উদ্ভাবনা ও গবেষণা এই ১০টি বিষয়ে পুরো দেশ থেকে সেরা তরুণদের বাছাই করে ‘জয় বাংলা’ পুরস্কার দেওয়া হয়।

সরকারি মন্ত্রণালয়ে ইন্টার্নশিপ চালুসহ তরুণদের দক্ষ ও যোগ্য করে গড়ে তুলতে সরকারের বিভিন্ন পদক্ষেপ তুলে ধরে জয় বলেন, আমরা ফোকাস করেছি তরুণদের ওপর। কারণ তরুণরাই ভবিষ্যত বাংলাদেশ গড়বে।

দিনব্যাপী এ অনুষ্ঠানে লেজার শো, ভিডিও চিত্রের মাধ্যমে সিআরআই তার বিভিন্ন ক‍ার্যক্রমসহ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বিভিন্ন অবদানের কথা তুলে ধরছে।

অনুষ্ঠানে পুরস্কারপ্রাপ্ত তরুণরা তাদের সফলতা ও ভবিষ্যত স্বপ্নের কথা তুলে ধরেন।

এছাড়াও অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু, বিজ্ঞান ও প্রযুক্তি প্রতিমন্ত্রী ইয়াফেস ওসমান, তথ্যপ্রযুক্তি যোগাযোগ প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি, সংসদ সদস্য তারানা হালিম, ‘ইয়াং বাংলা’র আহ্বায়ক সংসদ সদস্য নাঈম রাজ্জাক, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব আবুল কালাম আজাদ, সমাজকল্যাণ সচিব নাছিমা বেগম, সিআরআই’র নির্বাহী পরিচালক সাব্বির বিন শামস, সুচিন্তা ফাউন্ডেশনের মোহাম্মদ এ আরাফাত প্রমুখ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top