সকল মেনু

সহায় শ্রমিক পাচ্ছেন ২ লাখ টাকা

CUNNO2014101914141220150430110743নিজস্ব প্রতিনিধি : দুর্ঘটনায় আহত ও অসহায় শ্রমিকদের সহায়তার পরিমাণ ২০ হাজার থেকে বাড়িয়ে ২ লাখ টাকা করা হচ্ছে। এ লক্ষ্যে শ্রমিককল্যাণ ফাউন্ডেশন বিধিমালা সংশোধনের উদ্যোগ নেওয়া হয়েছে। মে দিবস উপলক্ষে বুধবার সচিবালয়ে সংবাদ সম্মেলনে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নু এ কথা জানিয়েছেন।

প্রতিমন্ত্রী জানান, শুধু টাকার পরিমাণ বাড়ানো নয়, অসহায় শ্রমিকদের ছেলেমেয়েদের উচ্চশিক্ষার্থে এককালীন সর্বোচ্চ ৩ লাখ টাকা দেওয়া হবে। এক মাসের মধ্যে এমন বিধান রেখে বিধিমালা চূড়ান্ত করা হবে। শিক্ষার্থীদের দেওয়া এই টাকা সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানে পাঠিয়ে দেওয়া হবে। বিধিমালার বিষয়ে আইন মন্ত্রণালয়ের মতামত চাওয়া হয়েছে।

তিনি আরো জানান, শ্রমিককল্যাণ ফাউন্ডেশনে এ পর্যন্ত ৪৭টি প্রতিষ্ঠানকে ৮৬ কোটি ৯৮ লাখ টাকা দিয়েছে। তহবিলের টাকা ব্যাংকে রাখা হয়েছে। মুনাফাসহ টাকা ৮৯ কোটি ৭৫ লাখ হয়েছে। তহবিল থেকে ৩০০ শ্রমিককে এক কোটি ৪৭ লাখ টাকা সহায়তা দেওয়া হয়েছে। শ্রমিকদের জন্য যৌথ বীমায় প্রিমিয়াম হিসেবে দেওয়া হয়েছে ২৬ লাখ টাকা।

শ্রম সচিব মিকাইল শিপার বলেন, বর্তমান বিধি অনুযায়ী একজন শ্রমিককে একবারে ২০ হাজার টাকা দেওয়া যায়। এটি বাড়াতেই বিধিমালা সংশোধনের উদ্যোগ নেওয়া হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top