আন্তর্জাতিক জাতীয় প্রধান খবর

যুক্তরাষ্ট্রে বাংলাদেশ বিষয়ে শুনানি আজ

usa20150430092809ডেস্ক রিপোর্ট : যুক্তরাষ্ট্রের পার্লামেন্টের নিম্নকক্ষ হাউস অব কমন্সের এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলবিষয়ক উপকমিটিতে বাংলাদেশ ইস্যুতে আজ বৃহস্পতিবার মধ্যরাতে (বাংলাদেশ সময়) শুনানি হবে।

যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় বেলা ২টায় ‘বাংলাদেশ’স ফ্র্যাকচার : পলিটিক্যাল অ্যান্ড রিলিজিয়াস এক্সট্রিমিজম’ বিষয়ক এ শুনানিটি হওয়ার কথা রয়েছে। এতে হেরিটেজ ফাউন্ডেশন, ডেভিস ইনস্টিটিউট ফর ন্যাশনাল সিকিউরিটি অ্যান্ড ফরেন পলিসি এবং এশিয়ান স্টাডিজ সেন্টারের সিনিয়র রিসার্চ ফেলো লিসা কার্টিস, ইলিনয় স্টেট বিশ্ববিদ্যালয়ের সরকার ও রাজনীতি বিভাগের প্রধান ড. আলী রিয়াজ এবং হিন্দু আমেরিকান ফাউন্ডেশনের সরকার সম্পর্ক বিভাগের পরিচালক জয় কানসারা সাক্ষ্য দিতে পারেন।

সম্প্রতি হাউস অব কমন্সের পররাষ্ট্রবিষয়ক উপ-কমিটির ওয়েবসাইটে এসব তথ্য প্রকাশ করা হয়। ফেব্রুয়ারি মাসে ঢাকায় সন্দেহভাজন ধর্মীয় উগ্রবাদীদের হামলায় আমেরিকান-বাংলাদেশি ব্লগার অভিজিৎ রায় নিহত হওয়ার পর উদ্বেগ জানায় যুক্তরাষ্ট্র। ওই ঘটনা তদন্তে সহযোগিতার জন্য যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় তদন্ত ব্যুরোর (এফবিআই) একটি দল বাংলাদেশে আসে। এ ঘটনার পর যুক্তরাষ্ট্র কংগ্রেসের বেশ কয়েকজন সদস্য বাংলাদেশে ধর্মীয় উগ্রবাদের হুমকি মোকাবিলায় ব্যবস্থা নেয়াসহ স্বাধীন মতপ্রকাশের পক্ষে ভূমিকা রাখতে সেদেশের পররাষ্ট্রমন্ত্রী জন কেরিকে চিঠি দিয়েছিলেন।