জাতীয় ঢাকা প্রধান খবর

দ্রুত খালেদার বিরুদ্ধে ব্যবস্থা নিতে ইসির নির্দেশ

EC1429901699 মেহেদি হাসান, হটনিউজ২৪বিডি.কম,ঢাকা : ঢাকা সিটি করপোরেশন নির্বাচনে (উত্তর ও  দক্ষিণ) গাড়িবহর নিয়ে প্রচারণা চালিয়ে, বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার  আচরণবিধি লঙ্ঘনের বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা নিতে রিটার্নিং কর্মকর্তাকে নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

শুক্রবার রাতে কমিশন থেকে এ সংক্রান্ত চিঠিটি রিটার্নিং কর্মকর্তা, পুলিশ ও নির্বাহী ম্যাজিট্রেটকে নির্দেশ দিয়ে পাঠানো হয়েছে।

রিটার্নিং কর্মকর্তার কার্যালয় জানায়, গাড়ি বহর নিয়ে প্রচারণা ও আচরণবিধি লংঙ্ঘনের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের নির্দেশ সম্বলিত ইসির পাঠানো একটি চিঠি ইতিমধ্যে তাদের হাতে পৌঁছেছে।

নির্বাচনী প্রচারণার সময় কোন প্রার্থী বা তার পক্ষে কোন ব্যক্তি গাড়িবহর নিয়ে নির্বাচনী প্রচারণা করে নির্বাচনী আচরণবিধি ভঙ্গ করলে সংশ্লিষ্ট এলাকার রিটার্নিং কর্মকর্তা, পুলিশ ও ম্যাজিট্রেট সেই প্রার্থীর  বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করবে। এ ছাড়া প্রার্থী বা প্রার্থীর পক্ষে অন্য কোনো ব্যক্তি নির্বাচনী প্রচারণার জন্য রাস্তা বন্ধ করে জনগণের অসুবিধা সৃষ্টি করতে পারেন না বলে চিঠিতে উল্লেখ আছে, বলে জানা যায়।

বিএনপি-সমর্থিত মেয়র প্রার্থীদের পক্ষে গাড়িবহর নিয়ে নির্বাচনী প্রচারণা চালাচ্ছেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া ।

‘খালেদা জিয়া প্রচারণায় নামায় লেভেল প্লেয়িং ফিল্ড নষ্ট হচ্ছে। তিনি প্রচারণা চালানোয় ২০ দলীয় জোটের পুরো সমর্থন পাচ্ছেন বিএনপি-সমর্থিত প্রার্থীরা- এমন বক্তব্যে বৃহস্পতিবার ‘খালেদা জিয়ার নির্বাচনী প্রচারণা চালানো আচরণবিধির লঙ্ঘন’ দাবি করে ইসিতে আপত্তি জানায় সহস্র নাগরিক কমিটি। এরপরেই তাকে প্রচারণা থেকে দূরে রাখার সিদ্ধান্ত নিতে এ চিঠি পাঠানো হয় বলে ইসি সূত্রে জানা যায়।

এ বিষয়ে রিটার্নিং কর্মকর্তা, ভ্রাম্যমান আদালত ও ডিএমপি কমিশনারকে নির্দেশ দিয়ে প্রয়োজনীয় পদেক্ষেপ নিতে বলেছে ইসি।

এ বিষয়ে নির্বাচন কমিশনার মোহাম্মদ শাহনেওয়াজ হটনিউজ২৪বিডি.কমকে  বলেন, ‘রিটার্নিং কর্মকর্তাকে কমিশন নির্দেশনা দেবে। কারণ তিনি (খালেদা জিয়া) যে কাজ করছেন, তা আচরণবিধির লঙ্ঘন। এ কারণে এরশাদকে যদি সতর্ক করে চিঠি দেওয়া যায়, তবে তাকে দেওয়া যাবে না কেন?’

ইসি সচিব সিরাজুল ইসলাম হটনিউজ২৪বিডি.কমকে বলেন, ‘গাড়ী বহর নিয়ে ব্যাপক জনসংযোগ করে কেউ যেন প্রচারণা চালাতে না পারেন, সেজন্য পুলিশ কমিশনারকে নির্দেশনা দেওয়া হবে। নির্দেশনাটি পুলিশ কমিশনার, রিটার্নিং কর্মকর্তা ও ভ্রাম্যমান আদালতকে দেওয়ার কথা রয়েছে।’

উল্লেখ্য, বৃহস্পতিবার (২৩ এপ্রিল) ‘খালেদা জিয়া আচরণবিধি লঙ্ঘন করছেন’ এমন অভিযোগে সাংবাদিক নেতা মঞ্জুরুল আহসান বুলবুলের নেতৃত্বে আওয়ামীলীগ সমর্থক সহস্র নাগরিক কমিটি সিইসির কাছে আপত্তি জানায়। খালেদার প্রচারণার কারণে নির্বাচনে লেভেল প্লেয়িং ফিল্ড নষ্ট হচ্ছে এবং উত্তেজনার সৃষ্টি হচ্ছে বলেও দাবি এ সংগঠনটির।  সেই সঙ্গে এ বিষয়ে ব্যবস্থা গ্রহণেরও দাবি জানায় সহস্র নাগরিক কমিটি।