সকল মেনু

শেখ হাসিনা সম্মেলনের পঞ্চম দিনে সহ-সভাপতি

PM1429778399  ডেস্ক রিপোর্ট : ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তায় বৃহস্পতিবার এশিয়া-আফ্রিকা সম্মেলনের পঞ্চম দিনের কার্যক্রম শুরু হয়েছে। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্মেলনে সহসভাপতির দায়িত্ব পালন করছেন।

ছয় দিনব্যাপী সম্মেলনের শীর্ষ সম্মেলন হচ্ছে বুধ, বৃহস্পতি ও শুক্রবার। এতে বিশ্বের ৩৪টি দেশের রাষ্ট্র ও সরকার প্রধানসহ ১০৫টি দেশের প্রতিনিধিরা অংশ নিচ্ছেন।

প্লেনারি সেশন-৪ শুরু হয় বৃহস্পতিবার সকাল সাড়ে ৮টায়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও মিশরের প্রধানমন্ত্রী ইব্রাহিম মেহলার যৌথভাবে সহসভাপতির দায়িত্ব পালন করেন এ সেশনে। ফিলিপাইনস, লিবিয়া, পাপুয়া নিউগিনি, কম্বোডিয়া, নাইজেরিয়া ও পাকিস্তানসহ কয়েকটি দেশের নেতারা এ সেশনে বক্তব্য দেন ।

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হোটেল ‘বোরোবুদুর জাকার্তা’ থেকে স্থানীয় সময় সকাল সাড়ে ৮টায় মোটর শোভাযাত্রা সহকারে নিয়ে আসা হয় বালাই সিদাং জাকার্তা সম্মেলনে।

শেখ হাসিনা সম্মেলনে দেওয়া বক্তব্যে বিশ্বনেতাদের সম্মিলিতভাবে দারিদ্র্য বিমোচন ও সন্ত্রাস দমনে এগিয়ে আসার আহ্বান জানান।

প্রধানমন্ত্রী বলেন, সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রার পরবর্তী উন্নয়ন এজেন্ডার গুরুত্বপূর্ণ তিনটি বিষয় রয়েছে। সেগুলো হচ্ছে- ক্ষুধা ও অসাম্যের বিরুদ্ধে লড়াই, টেকসই উন্নয়ন ও সন্ত্রাসবাদ ও সহিংস উগ্রপন্থা দমন। এগুলো পূরণে আফ্রো-এশীয় নেতাদের সম্মিলিত উদ্যোগ নিতে আহ্বান জানান তিনি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বুধবার চীনের প্রেসিডেন্ট শি জিনপিং, জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে, কাতারের উপপ্রধানমন্ত্রী আহমেদ আবদুল্লাহ জেড আল-মাহমুদ, মিয়ানমারের প্রেসিডেন্ট থেইন সেইন ও সিঙ্গাপুরের প্রধানমন্ত্রী লি সিয়েন লংয়ের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করেন।

একই দিন ইন্দোনেশিয়ার রাষ্ট্রপতির দেওয়া নৈশভোজে অংশ নেন প্রধানমন্ত্রী।

ইন্দোনেশিয়ার প্রথম রাষ্ট্রপতি সুকর্ণর উদ্যোগে ১৯৫৫ সালে ইন্দোনেশিয়ায় অনুষ্ঠিত হয় এশিয়া-আফ্রিকা সম্মেলনের প্রথম সমাবেশ। তখন সম্মেলনের শিরোনাম ছিল ‘বান্দুং সম্মেলন’। যুক্তরাষ্ট্র ও সোভিয়েত ইউনিয়ন দুই বড় জোটের বাইরে তখন সৃষ্টি হয় জোট নিরপেক্ষ আন্দোলন (ন্যাম)। সম্মেলনের ৬০ বছর পূর্তিতে এবার ইন্দোনেশিয়া আয়োজন করছে এ সম্মেলন।

সম্মেলন শেষে বৃহস্পতিবার রাতেই প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেশে ফিরে আসার কথা রয়েছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সফরসঙ্গী রয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী, সচিব শহীদুল হক, উচ্চপদস্থ সরকারি কর্মকর্তা ও সাংবাদিকসহ ৫১ জন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top