সকল মেনু

সিরাজগঞ্জে শিলাবৃষ্টিতে ফসলের ব্যাপক ক্ষতি

 imagesসিরাজগঞ্জ জেলা প্রতিনিধি: ঝড়ো হাওয়া আর শিলা বৃষ্টিতে সিরাজগঞ্জের ৩ টি উপজেলায়  ফসলী জমির ব্যাপক ক্ষতি সাধিত হয়েছে। ধানের ক্ষতি বেশী হওয়ায় কৃষকদের পথে বসার উপক্রম হয়েছে। তবে জেলা কৃষি বিভাগ ক্ষতিগ্রস্থ  কৃষকদের সরকারি সহযোগীতার আশ্বাষ দিয়েছে। শনিবার মধ্যে রাতে সিরাজগঞ্জের উপর দিয়ে বয়ে যায় ঝড়ো হাওয়া আর সেই সাথে শিলা বৃষ্টি । জেলার সদর,রায়গঞ্জ,তাড়াশ এই ৩ উপজেলায় আবাদী জমি ক্ষতিগ্রস্থ হয়। সদর উপজেলার বাগবাটি,রতন কান্দি এবং ছোনগাছা ইউনিয়নের এই শিলাবৃষ্টি হয় । এর মেধ্য ছোনগাছা ইউনিয়নে  দীর্ঘ ১৫ মিনিট শিলা বৃষ্টি হবার কারনে নওদাফুলকোচা,গুপিরপাড়া,পারখাতা,চরখাতা,শিমলা বালীঘুগড়িসহ বিভিন্নগ্রামের আবাদী জমি ক্ষতি গ্রস্থ হয় ।  ফসলী জমি জমার পাশাপাশি শিলা বৃষ্টিতে শত শত পাখিরও মৃত্যু হয়েছে। ছিদ্র হয়ে গেছে অনেকের ঘড়ের চাল।
আর মাত্র কয়েকদিন পর শুরু হতো বোরো ধান কাটা,ধানের শীষ গুলো সব পেকে গিয়েছিলো কিন্তু হঠাৎ এই শিলা বৃষ্টিতে সব  ধান পরে গেছে। এই অঞ্চলের মানুষের উপার্জনের একমাত্র মাধ্যম চাষাবাদ। তাই জমিজমার ধান সহ বিভিন্ন ফসল নষ্ট হয়ে যাবার কারনে দিশে হারা হয়ে পড়েছে ক্ষতিগ্রস্থ কৃষকরা। আগামী দিনে তাদের জীবীকা নির্বাহসহ চাষাবাদের জন্য সরকারি সহযোগীতা চেয়ে দরিদ্র কৃষকরা।

ক্ষতিগ্রস্থ জমিজমা পরিদর্শন করে  কৃষকদের সরকারি সহযোগীতা দেবার কথা জানালেন  জেলা কৃষি সম্প্রসারন অধিদপ্তরের উপসহকারি পরিচালক মোঃ ওমর আলী শেখ ।
ঝড়ো হাওয়া ও শিলা বৃষ্টিতে জেলার ৩টি উপজেলায় ৫হাজার ৪ শত হেক্টর বোরোধান,৩৭৫হেক্টর সবজী,৪৫০ হেক্টর পাট,২৭ হেক্টর মরিচ এবং ১০০ হেক্টর তীলের ক্ষতি হয়েছে। এর মধ্যে সদর উপজেলার বরো ধানের ক্ষতি হয়েছে ৩হাজার২শত ২৭ হেক্টর জমির।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top