সকল মেনু

কারুশিল্পীদের ‘ব্যালেন্স বাইক’

cycle-editশুক্রবার বিকেলে বাংলা একাডেমির বর্ধমান ভবনের সামনে শিশুদের ভিড় জমে। বৈশাখী মেলায় কাঠের একটি সাইকেল আনা হয়েছে। সাইকেলটি দেখার জন্য সেখানে শিশুদের সঙ্গে বড়রাও ছিল। খুঁটিয়ে খুঁটিয়ে সবাই সাইকেলটি পর্যবেক্ষণ করে। এদের মধ্যে ছোটরা সাইকেলটি চালিয়েও দেখেছে। এটি একটি কাঠের সাইকেল। সাইকেলটি শিশু-কিশোর কারুশিল্পীরা তৈরি করেছে। তারা এটার নাম দিয়েছে ‘ব্যালেন্স বাইক’।
কাঠের সাইকেলটি যারা তৈরি করেছে তারা সবাই কাজ করে ‘ইএমইএস’ নামের একটি এনজিওতে। প্রতিষ্ঠানটি মেলায় স্টল নিয়েছে। এনজিওটির প্রোগ্রাম অফিসার সিফাত শাহরিয়ার জানান, সাইকেলটি পরিবেশ বান্ধব। এটি শিশুদের জন্য। যারা সবে মাত্র সাইকেল চালানো শিখতে শুরু করেছে।  সাইকেলটিতে কোনো প্যাডেল নেই। দুই চাকা বাদে সবটুকুই কাঠের তৈরি। কাঠের হাতলে শিল্পীর নিপুণ হাতের ছোঁয়া রয়েছে। সাইকেলের ভারসাম্য কিভাবে রাখতে হয় সেটা এই সাইকেলটি  চালিয়ে শেখা যাবে।
দেশের তরুণ কারুশিল্পীদের ‘ব্যালেন্স বাইক ‘র দাম অনেক কম। ২৮শ’ টাকায় সাইকেলটি পাওয়া যাবে। আর সাইকেল বিক্রির সব টাকাই ব্যয় হবে অবহেলিত শিশু-কিশোরদের উন্নয়নের জন্য।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top