সকল মেনু

জবির উত্ত্যক্তকারীর ছবি নিয়ে বিভ্রান্তি

shohag (2)হেলা বৈশাখে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের বাসে ছাত্রী উত্ত্যক্তকারী ছাত্রলীগ কর্মী নাজমুলের গণধোলাইয়ের শিকার হওয়ার ছবি নিয়ে বিভ্রান্তির সৃষ্টি হয়েছে। কয়েকটি গণমাধ্যমে ছবিটিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসির নারি নির্যাতনের ঘটনার ছবি হিসেবে প্রকাশিত হওয়ায় জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা বিব্রতকর পরিস্থিতিতে পরেছেন। এ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকেও ব্যাপক সমালোচনা চলছে।
জবির উত্ত্যক্তকারীর ছবি নিয়ে বিভ্রান্তি
নাজমুলকে গণধোলাই দেওয়া জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের কয়েকজন শিক্ষার্থী নাম প্রকাশ না করার শর্তে আলোকিত বাংলাদেশকে বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে ছাত্রীদের লাঞ্ছিত করার ঘটনায় হাইকোর্টে রুল জারি হয়েছে। পাশাপাশি আইনশৃংখলাবাহিনী ফুটেজ সংগ্রহ করছে। কিন্তু এ পরিস্থিতিতে বিভিন্ন গণমাধ্যমে আমাদের ছবি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছবি হিসেবে চালিয়ে দেওয়ায় আমরা অনেকটা ঝুঁকির মধ্যে রয়েছি।
জবির উত্ত্যক্তকারীর ছবি নিয়ে বিভ্রান্তি
গত মঙ্গলবার বিকালে বর্ষবরণ অনুষ্ঠান থেকে ফেরার পথে রাজধানীর চানখারপুলে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উত্তরণ বাসে ছাত্রীদের উত্ত্যক্ত করে সাধারণ শিক্ষার্থীদের গণধোলাইয়ের শিকার হয়েছিলেন বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ কর্মী নাজমুল। ঘটনার সময় উত্তরণ বাসের পেছনে থাকা বিশ্ববিদ্যালয়ের অনির্বাণ বাসে অবস্থান করছিলেন বিশ্ববিদ্যালয়ের দুই সাংবাদিক রোহান ও কাজী নাফিয়া রহমান। এসময় রোহান গণধোলাইয়ের ছবিটি ক্যামেরাবন্দি করলে নাজমুল, আলাউদ্দিন ও চঞ্চলসহ কয়েকজন ছাত্রলীগকর্মী রোহানকে লাঞ্ছিত করে তার ক্যামেরা থেকে ছবিগুলো ডিলেট করে দিতে বাধ্য করে। পরে তিনি সফটওয়্যার ব্যবহার করে ছবিগুলো ফিরে পেয়েছিলেন। যা পরবর্তীতে বিভিন্ন গণমাধ্যমে ছড়িয়ে পরে।
জবির উত্ত্যক্তকারীর ছবি নিয়ে বিভ্রান্তি
বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত হওয়া আলোচিত এ ছবিটি ক্যামেরাবন্দি করেছিলেন বাংলা ট্রিব্রউনের জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রতিনিধি রোহান। তিনি শুক্রবার বলেন, বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত ছবিটি আমার ক্যামেরায় তোলা। এ ছবি তুলতে গিয়ে আমি ছাত্রলীগ কর্মীদের হাতে লাঞ্ছিতও হয়েছি। কিন্তু বেশ কয়েকটি গণমাধ্যমে এ ছবিটি ফেসবুক থেকে নেওয়া উল্লেখ করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসির ঘটনার সাথে প্রকাশ করেছে। যা নিয়ে বিশ্ববিদ্যালয়ের অনেক শিক্ষার্থী আমার কাছে তাদের অস্বস্তির কথা জানিয়েছেন। কিন্তু ছবিগুলো একটু ভাল করে লক্ষ্য করলেই বুঝা যাবে এটা জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ঘটনার ছবি, ঢাকা বিশ্ববিদ্যালয়ের না।
জবির উত্ত্যক্তকারীর ছবি নিয়ে বিভ্রান্তি

এ ঘটনার সময় ঘটনাস্থলে থাকা বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের প্রতিনিধি কাজী নাফিয়া রহমানও ছবিটি নিয়ে বিতর্ক সৃষ্টি হয়েছে জানিয়ে বলেন, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ঘটনাটির ছবিটি রাজধানীর চানখারপুলের। কিন্তু এ ছবিটিই ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসির ছবি বলে বিভিন্ন গণমাধ্যমে ভুলভাবে প্রকাশিত হওয়ায় যারা ছাত্রী উত্ত্যক্তকারীদের গণধোলাই দিয়েছেন তারাই উল্টা ছাত্রী লাঞ্ছিতকারী হয়ে গেলেন।
জবির উত্ত্যক্তকারীর ছবি নিয়ে বিভ্রান্তি
কিন্তু ছাত্রী উত্ত্যক্তের প্রতিবাদ করে উত্ত্যক্তকারীকে গণধোলাই দেওয়া সাধারণ শিক্ষার্থীদের কয়েকটি গণমাধ্যমে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রী লাঞ্ছণাকারী হিসেবে উল্লেখ করা হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top