সকল মেনু

জাতিসংঘের সেই বিশেষ দূত জামাল বেনোমার পদত্যাগ

Yemem1429188104 আন্তর্জাতিক ডেস্ক : ইয়েমেন সংকট নিয়ে জাতিসংঘের হয়ে যিনি প্রায়ই গণমাধ্যমের মুখোমুখি হচ্ছিলেন এবং সংকট উত্তরণের পথ নিয়ে জাতিসংঘকে পরামর্শ দিয়ে আসছিলেন, জাতিসংঘের সেই বিশেষ দূত জামাল বেনোমার পদত্যাগ করেছেন।

চার বছর ধরে জাতিসংঘের পক্ষে ইয়েমেনে গণতন্ত্র প্রতিষ্ঠার জন্য দেশটির সরকারের সঙ্গে কাজ করে আসছিলেন বেনোমার। কিন্তু ইয়েমেনে হুতিদের উত্থান এবং নির্বাচিত সরকার উৎখাতের পর গৃহযুদ্ধ ছড়িয়ে পড়েছে দেশটিতে। এই অবস্থায় এক রক্তক্ষয়ী সময় যাচ্ছে ইয়েমেনের জন্য।

আলজাজিরার কূটনৈতিক সম্পাদক জেমস বেস বলেছেন, জাতিসংঘের মহাসচিব বান কি মুনের কাছে বেনোমার তার পদত্যাগের বিষয়টি অবহিত করেছেন। মরক্কোর এই কূটনীতিক বানকে জানিয়েছেন, এখন তার ইয়েমেন-যাত্রা শেষ করা উচিত। তবে ইয়েমেন বিষয়ে যেকোনো ধরনের সহযোগিতা দিতে রাজি আছেন তিনি।

বার্তা সংস্থা এএফপির বরাত দিয়ে আলজাজিরা জানিয়েছে, বেনোমারের স্থলাভিষিক্ত হতে পারেন ওউল্ড শেখ আহমেদ। ঘানার রাজধানী আক্রায় জাতিসংঘের ইবোলা মিশনের নেতৃত্ব দিচ্ছেন আহমেদ।

ইয়েমেনে সৌদি আরবের নেতৃত্বে কয়েকটি সুন্নিপন্থি দেশ সমন্বিত সামারিক হামলা চালানোর পর হতাহতের সংখ্যা বেড়ে যাওয়ায় এবং দেশজুড়ে গৃহযুদ্ধ ছড়িয়ে পড়ার পর পদত্যাগের সিদ্ধান্ত নিলেন বেনোমার।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top