সকল মেনু

বাংলাদেশ আত্মবিশ্বাসী পাকিস্তানের সামনে

BanVsPak1429180798 ক্রীড়া ডেস্ক :  আর একবার সূর্য উঠলেই মাঠে গড়াবে বাংলাদেশ-পাকিস্তান তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডে। শুক্রবার মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে দুপুর আড়াইটায় শুরু হবে ম্যাচটি।

পাকিস্তানের বিপক্ষে মাঠে নামার আগে অবশ্য বেশ আত্মবিশ্বাসী বাংলাদেশ দল। এই আত্মবিশ্বাসটা সদ্য সমাপ্ত বিশ্বকাপ থেকেই নিয়ে এসেছেন টাইগাররা। নিজেদের বিশ্বকাপ ইতিহাসে প্রথমবারের মতো কোয়ার্টার ফাইনাল খেলেছে বাংলাদেশ। পরাজয়ের তিক্তটা দিয়েছে ইংল্যান্ডের মতো দলকে। এ ছাড়া আফগানিস্তান, স্কটল্যান্ডকে তো একরকম উড়িয়েই দেন মাশরাফি বিন মুর্তজার দল। বিশ্বকাপে ব্যাটসম্যান ও বোলারদের দারুণ পারফরম্যান্স পাকিস্তান সিরিজের আগে টাইগারদের বেশ আত্মবিশ্বাসী করে তুলেছে।

পাকিস্তানের বিপক্ষে সিরিজকে সামনে রেখে গত কয়েকদিন ধরেই কঠোর অনুশীলন করেছে বাংলাদেশ। বৃহস্পতিবার শেষ দিনেও মিরপুর শেরেবাংলা ক্রিকেট স্টেডিয়ামে ঘাম ঝরিয়েছেন টাইগাররা। লক্ষ্য একটাই, পাকিস্তানকে হারানো।

এর আগে ওয়ানডেতে পাকিস্তানকে একবারই হারিয়েছে বাংলাদেশ। সেই ১৯৯৯ সালের বিশ্বকাপে। তারপর থেকে পাকিস্তানের বিপক্ষে জয় অধরা টাইগারদের। এ পর্যন্ত দুই দল ওয়ানডেতে মুখোমুখি হয়েছে মোট ৩২টি। যার ৩১ ম্যাচে জিতেছে পাকিস্তান। আর অপরটি তো বাংলাদেশ। পাকিস্তানের বিপক্ষে শেষ দুই ওয়ানডেতে জয়ের খুব কাছাকাছি গিয়ে হেরে যায় বাংলাদেশ। ২০১২ সালে এশিয়া কাপে মাত্র ২ রানে হারের পর গত বছর ওই এশিয়া কাপেই ৩ উইকেটে হারেন টাইগাররা।

এদিকে বাংলাদেশ সফরে এসে শুরুতেই ধাক্কা খেয়েছে পাকিস্তান। বুধবার একমাত্র প্রস্তুতি ম্যাচে পাকিস্তানকে ১ উইকেটে হারায় বিসিবি একাদশ। যা সফরকারীদের কিছুটা ব্যাকফুটেই ঠেলে দিয়েছে। আত্মবিশ্বাসও খানিকটা নড়বড়ে করে দিয়েছে। সুযোগটা কাজে লাগাতে পারলেই সিরিজের প্রথম ওয়ানডেতেই জয় পেতে পারে বাংলাদেশ।

বাংলাদেশের সেরা ক্রিকেটার সাকিব আল হাসান তো বলেই দিয়েছেন, পাকিস্তানের বিপক্ষে সিরিজে বাংলাদেশই ফেবারিট। আগামীকাল দলকে নেতৃত্বও দেবেন বিশ্বসেরা এই অলরাউন্ডার। এক ম্যাচ নিষিদ্ধ থাকায় এই ম্যাচে খেলা হচ্ছে না নিয়মিত অধিনায়ক মাশরাফি বিন মুর্তজার।

বিশ্বকাপে ব্যাটিংয়ে দারুণ পারফর্ম করেছেন মাহমুদউল্লাহ রিয়াদ। পাকিস্তান সিরিজেও তার ব্যাটের দিকে তাকিয়ে থাকবে গোটা বাংলাদেশ। সঙ্গে মুশফিক, সাকিব তো আছেনই। এ ছাড়া পাকিস্তানের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে সেঞ্চুরি করা তরুণ তুর্কি সাব্বির রহমান ব্যাটিংয়ে ঝড় তুলতে পারেন। বিসিএল ওয়ানডে টুর্নামেন্টে ধারাবাহিকভাবে রান করে ফর্মে ফিরেছেন নাসির হোসেন। বাংলাদেশের বোলিংয়ে আগুন ঝরাতে অভিজ্ঞ রুবেল হোসেনের সঙ্গে থাকছেন তরুণ তুর্কি তাসকিন আহমেদ।

আগামীকাল ওয়ানডে অভিষেক হতে পারে ওপেনার ব্যাটসম্যান রনি তালুকদারের। একাদশে না-ও দেখা যেতে পারে মুমিনুল হককে। আর আট ব্যাটসম্যান নিয়ে খেললে নাসির ও সাব্বির দুজনকেই দেখা যেতে পারে একাদশে। এ ছাড়া মাশরাফির জায়গায় খেলতে পারেন পেসার আবুল হোসেন।

অন্যদিকে মিসবাহ-উল-হক, শহীদ আফ্রিদি ওয়ানডেকে বিদায় জানালেও পাকিস্তান দলে ফিরেছেন মোহাম্মদ হাফিজ, সাঈদ আজমল। পাকিস্তানের ব্যাটিং লাইনআপটা এই মুহূর্তে নড়বড়ে হলেও বোলিংয়ে ভালো করছেন দলটির বোলাররা। বিশেষ করে পেসার ওয়াহাব রিয়াজ। তবে নিজেদের সেরাটা দিতে পারলে ১৬ বছর পর আগামীকাল পাকিস্তানের বিপক্ষে আরেকটি জয় ছিনিয়ে আনতে পারে বাংলাদেশ। দেখা যাক, সেটা করে দেখাতে পারেন কি না সাকিব-মুশফিকরা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top