সকল মেনু

বিবাহবিচ্ছেদে থাকছে হৃদযন্ত্র বিকল হওয়ার ঝুঁকি

Divorce-Solicitors-North-Down20150415224324বিবাহবিচ্ছেদের সামাজিক ও পারিবারিক নেতিবাচক প্রভাব নিয়ে আলোচনা হয় প্রচুর। কিন্তু এর যে একটি ভয়াবহ শারীরিক প্রভাব থাকতে পারে, সে দিকটি সম্পর্কে জানা গেল অতি সম্প্রতি।

যুক্তরাষ্ট্রের ডিউক বিশ্ববিদ্যালয়ের গবেষকরা দীর্ঘ সমীক্ষা চালিয়ে সিদ্ধান্তে এসেছেন, বিবাহবিচ্ছেদে বাড়ে হৃদরোগের আশঙ্কা। সোজা কথায়, বিবাহবিচ্ছেদের মধ্য দিয়ে যারা যান তাদের হার্ট অ্যাটাকের ঝুঁকি বেড়ে যায় অনেকখানি।

১৯৯২ থেকে ২০১০ সাল পর্যন্ত ৪৫ থেকে ৮০ বছর বয়সী ১৬ হাজার লোকের ওপর চালানো এই গবেষণায় বিবাহবিচ্ছেদের সঙ্গে হৃদযন্ত্র বিকল হওয়ার সরাসরি সম্পর্ক পেয়েছেন গবেষকরা। তবে তারা বলছেন এই ঝুঁকি পুরুষের চেয়ে নারীদের ক্ষেত্রে বেশি দেখা গেছে।

এমনকি বিচ্ছেদের পর দ্বিতীয়বার সংসার পাতলেও থেকে যায় এই ঝুঁকি। চিকিৎসাবিজ্ঞান এখনও বিবাহবিচ্ছেদের সঙ্গে এ ধরণের শারীরিক সমস্যার সরাসরি কোন যোগসূত্র না পেলেও ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের কার্ডিও ভাস্কুলার বিশেষজ্ঞ গ্রেগ ফোনারো জানান, বিবাহ বিচ্ছেদের পর মূলত আবেগজনিত সংকট এবং অর্থনৈতিক অনিশ্চয়তা নেতিবাচক প্রভাব ফেলে শারীরিক ও মানসিক স্বাস্থ্যের ওপর। বেশ কিছু ভাল স্বাস্থ্যগত অভ্যাসও ব্যাহত হয় প্রায়ই, যেমন- সুষম খাবার খাওয়া, ব্যায়াম, নিয়মিত স্বাস্থ্য পরীক্ষা, ধূমপান না করা ইত্যাদি। তাই ড. গ্রেগের পরামর্শ, বিবাহবিচ্ছেদের মতো ঘটনায় শরীরের প্রতি আরো বেশি মনোযোগী হওয়া প্রয়োজন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top