সকল মেনু

কোথায় ছিলেন রাহুল গান্ধী!

Rahul20150415214103ভারতে বিরোধী দল কংগ্রেসের ভাইস-প্রেসিডেন্ট ও নেহরু-গান্ধী পরিবারের রাজনৈতিক উত্তরাধিকারী রাহুল গান্ধী তার প্রায় দীর্ঘ দুমাসের অজ্ঞাতবাস শেষে আবার দিল্লিতে ফিরতে পারেন বলে শোনা যাচ্ছে। বুধবার তিনি রাজধানীতে ফেরেন। তবে এর আগে রাহুল গান্ধী কোথায় ছিলেন তা জানতেন কেহ।
গত দুমাস তাকে প্রকাশ্যে কোথাও দেখা যায়নি। তিনি ব্যাংককে আছেন না কি বাহামাসে, উত্তরাখণ্ডে না কি উরুগুয়েতে তা নিয়ে ভারতীয় সংবাদমাধ্যমে বিস্তর জল্পনা হয়েছে, তবে নির্দিষ্টভাবে কিছুই জানা যায়নি।
কংগ্রেসের পক্ষ থেকে শুধু বলা হয়েছে রাহুল ‘স্যাবাটিকাল’ ছুটিতে গেছেন বা দলের কাজ থেকে সাময়িক বিরতি নিয়েছেন। সেখানে তিনি ‘ইন্ট্রোস্পেকশন’ বা আত্মবীক্ষণ করবেন বলেও দলের নেতারা মন্তব্য করেছেন। কিন্তু রাহুল গান্ধী ঠিক কোথায়, দলের নেতারা সে ব্যাপারে কিছুই বলতে পারেননি এবং খুব সম্ভবত তাদের সে ব্যাপারে কোনো ধারণাও ছিল না।
রাহুলের স্যাবাটিকাল ঠিক কতদিনের, সেটাও কংগ্রেস নেতারা জানাতে পারেননি। তবে দিনকয়েক আগে কংগ্রেস এটুকু জানাতে পেরেছে যে ১৯ এপ্রিল দিল্লিতে কৃষকদের যে সমাবেশ হবে তাতে রাহুল গান্ধী ভাষণ দেবেন। অর্থাৎ তার আগেই তিনি দিল্লি ফিরবেন।
এর আগে উত্তর প্রদেশের আমেথিতে কংগ্রেস প্রেসিডেন্ট সোনিয়া গান্ধী বলেছিলেন, চিন্তার কিছু নেই, আপনাদের এমপি রাহুল গান্ধী খুব শিগগিরি আপনাদের কাছে আবার ফিরে আসবেন।
রাহল গান্ধী যখন ছুটিতে, এর মধ্যেই ভারতীয় পার্লামেন্টে বাজেট অধিবেশন শুরু হয়েছে- বাজেট ও রেল বাজেট পেশও হয়ে গেছে। এরপর সরকারের জমি অর্ডিন্যান্স নিয়েও সংসদের ভেতরে-বাইরে তোলপাড় চলেছে।
রাহুলের সংসদীয় কেন্দ্র আমেথিতে তার নামে ‘নিখোঁজ’ পোস্টার পড়েছে। রাহুল গান্ধী উধাও হয়ে যাওয়ার এক সপ্তাহের মধ্যে এলাহাবাদ হাইকোর্টে একটি জনস্বার্থ মামলাও দায়ের হয়েছিল। একজন জনপ্রতিনিধি এভাবে বলে কয়ে নিরুদ্দেশ হয়ে যেতে পারেন কি না সেটা জানতে চেয়ে!
ইতোমধ্যে সোশ্যাল মিডিয়াতেও রাহুল গান্ধীর উধাও হয়ে যাওয়া নিয়ে তোলপাড় চলছে। পক্ষে-বিপক্ষে দুরকম মতামতই সেখানে দেখা যাচ্ছে। কেউ কেউ বলছেন, রাজনীতিক হলেও তার অবশ্যই লম্বা ছুটি নেওয়ার অধিকার আছে। মানুষের চোখের আড়ালে তিনি ব্যক্তিগত সময় কাটালেও কারুর কিছু বলার থাকতে পারে না।
আবার অন্য অনেকেই বলছেন, একজন জননেতা এভাবে কিছু না-জানিয়ে দেশের রাজনৈতিক মঞ্চ থেকে অন্তর্ধান করতে পারেন না। করলে সেটা তাঁকে করতে হবে রাজনীতি থেকে পুরোপুরি অবসর নিয়েই। এই বিতর্কের এখনও ফয়সালা হয়নি। তবে রাহুল গান্ধীর সমর্থক ও বিরোধীরা সবাই অধীর আগ্রহে অপেক্ষা করছেন তাকে কখন আবার প্রকাশ্যে দেখা যায়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top