সকল মেনু

মুসলিমদের ভোটাধিকার কেড়ে নিতে চায় শিবসেনা

sanjay-rautডেস্ক রিপোর্ট : ভারতের ডানপন্থী হিন্দু জাতীয়তাবাদী দল শিবসেনা তাদের দলীয় মুখপত্র ‘সামনা’-তে প্রকাশিত এক নিবন্ধে প্রস্তাব দিয়েছে, ভারতে মুসলিমদের স্বার্থেই তাদের ভোটাধিকার প্রত্যাহার করে নেওয়া উচিৎ।
শিবসেনার মতে, মুসলিম সম্প্রদায়কে অনেক সময়ই ভোট ব্যাঙ্ক রাজনীতির কাজে ব্যবহার করা হয়। তাই তাদের ভোটাধিকার কেড়ে নেওয়া উচিৎ।
শিবসেনার অন্যতম মুখপাত্র সঞ্জয় রাউত
শিবসেনার সিনিয়র নেতা, রাজ্যসভা এমপি ও দলের অন্যতম মুখপাত্র সঞ্জয় রাউত সামনা-তে এই বিতর্কিত নিবন্ধটি লিখেছেন । আর নিজের বক্তব্য প্রতিষ্ঠা করতে গিয়ে তিনি শিবসেনার সাবেক প্রধান বাল ঠাকরের মন্তব্যকেও টেনে এনেছেন।
বাল ঠাকরেকে উদ্ধৃত করে মি রাউত লিখেছেন, ‘‘বালাসাহেব বলেছিলেন মুসলিমদের যতদিন ভোটব্যাঙ্ক হিসেবে ব্যবহার করা হবে ততদিন তাদের কোনও ভবিষ্যৎ নেই। ফলে যেদিন মুসলিমদের ভোটাধিকার কেড়ে নেওয়া হবে তখন ভারতে যারা নিজেদের ধর্মনিরপেক্ষ বলে দাবি করে থাকেন, তাদের মুখোশ ফাঁস হয়ে যাবে!’’
তিনি আরও জানিয়েছেন, বালাসাহেব না কি আজ থেকে পনেরো বছর আগেই প্রস্তাব দিয়েছিলেন ভারতে মুসলিমদের ভোটাধিকার কেড়ে নেওয়া হোক।
মুসলিমদের ভোট না-থাকলে তাদের ভোটের জন্য তদবিরও বন্ধ হয়ে যাবে, এটাই ছিল তার যুক্তি!
তবে কেন্দ্রে ও রাজ্যে ক্ষমতাসীন বিজেপির সবচেয়ে পুরনো শরিক দল শিবসেনার একজন সিনিয়র নেতার এ ধরনের মন্তব্য ভারতের রাজনৈতিক মহলে তীব্র আলোড়ন ফেলেছে।
বিরোধী কংগ্রেস দলের মুখপাত্র অভিষেক মনু সিংভি বলেছেন, ‘‘এটা অত্যন্ত জঘন্য ব্যাপার-এই ধরনের মন্তব্য আমাদের শুনতে হচ্ছে!’’
তিনি আরও মন্তব্য করেছেন ভারতীয়রা এখনও একটি গণতান্ত্রিক দেশেই বাস করেন – কোনও তালেবানি জমানায় নয়!
অল ইন্ডিয়া পার্সোনাল ল বোর্ডের সদস্য কামাল ফারুকী শিবসেনা নেতার এই মন্তব্যকে দুর্ভাগ্যজনক ও বেআইনি বলে বর্ণনা করেছেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top