সকল মেনু

রাতে ফাঁসি কার্যকর করা নিয়ে সংশয়

kamaruzzaman-ed_131706নিজস্ব প্রতিবেদক : সব প্রস্তুতি সম্পন্ন হওয়া সত্ত্বেও রাতে কামারুজ্জামানের ফাঁসি কার্যকর করার বিষয়ে সন্দেহ দেখা দিয়েছে।
শুক্রবার সন্ধ্যায় হঠাৎ করে কারাগারের নিরাপত্তা বাড়ানো হয়। এ সময় আশপাশের দোকানপাট বন্ধেরও নির্দেশ দেয় পুলিশ। সার্বিক প্রস্তুতি দেখে অনেকেই ধারণা করেন যে, রাতেই মুহাম্মদ কামারুজ্জামানের ফাঁসি কার্যকর হতে পারে।
কিন্তু রাত সোয়া ৯টার দিকে কারাগার এবং আশপাশে নিরাপত্তা ব্যবস্থা শিথিল করা হয়। এরপর একে একে পুলিশসহ অন্য কর্মকর্তারা কারাগার থেকে বের হয়ে যান। কেন্দ্রীয় কারাগারের সিনিয়র জেল সুপার ফরমান আলীও কারাগার ত্যাগ করেন। এর ফলে রাতে ফাঁসি কার্যকর করা নিয়ে সংশয় দেখা দেয়।
রাত সোয়া ৯টার দিকে সরকারের কোনো এক সঙ্কেতের কারণে নিরাপত্তা ব্যবস্থা শিথিল করা হয় এবং পুলিশ কর্মকর্তারা বাসায় ফিরতে শুরু করেন। ঢাকা কেন্দ্রীয় কারাগারের সিনিয়র জেল সুপার ফরমান আলী রাত ৯টা ২২ মিনিটে কারাগার ত্যাগ করেন।
এর আগে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল সংবাদমাধ্যমকে জানান, মুহাম্মদ কামারুজ্জামানকে আর সময় দেওয়া হচ্ছে না।
শুক্রবার রাত সাড়ে ৮টার দিকে এক অনুষ্ঠান থেকে তাড়াহুড়ো করে বেরিয়ে যাওয়ার আগে তিনি সাংবাদিকদের বলেন, ‘ম্যাজিস্ট্রেট আজ গিয়েছিলেন, তার (কামারুজ্জামান) সঙ্গে কথা বলেছেন। সে অনুযায়ী ব্যবস্থা নেওয়া হচ্ছে।’
কামারুজ্জামান প্রাণভিক্ষার বিষয়ে সিদ্ধান্ত জানিয়েছেন কি না- জানতে চাইলে প্রতিমন্ত্রী বলেন, কামারুজ্জামান প্রাণভিক্ষা চাননি।’ এর পরপরই তিনি দ্রুত শিল্পকলা একাডেমীর অনুষ্ঠানস্থল ত্যাগ করেন।
রাত সোয়া ৮টার দিকে একটি অ্যাম্বুলেন্স কারাগারে ভেতরে ঢোকে। এ সময় শামিয়ানাসহ ফাঁসি কার্যকরের জন্য প্রয়োজনীয় উপকরণ কারাগারের ভেতর নেওয়া হয়।
প্রায় একই সময় ঢাকা মেট্রোপলিটন পুলিশের লালবাগ জোনের উপ-কমিশনার মফিজ উদ্দিন আহমদ সহকারী উপ-কমিশনার ফয়েজ উদ্দিনকে নিয়ে কারাগারে প্রবেশ করেন।
সহকারী সিভিল সার্জন আহসান হাবীব রাত সাড়ে ৮টার দিকে কারাগারে প্রবেশ করেন। এর কাছাকাছি সময়ে কারাগারে যান ঢাকা মেট্রোপলিটন পুলিশের প্রতিনিধি উপ-কমিশনার শামীম আফরোজ
রাত ৮টা ৪ মিনিটের দিকে ফয়েজ উদ্দিন কারাগার থেকে বের হয়ে সাংবাদিকদের বলেন, ‘আমাদের সব প্রস্তুতি শেষ। এবার আপনারা প্রস্তুতি নিন।’

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top