সকল মেনু

ইয়েমেনে সংঘর্ষে নিহত ১১

yemen20150408170022ইয়েমেনের দক্ষিণাঞ্চলের প্রধান নগরী এডেনে শিয়া হুতি বিদ্রোহী ও পলাতক প্রেসিডেন্ট আবদ্রাবো মনসুর হাদির অনুগত বাহিনীর মধ্যে সংঘর্ষে ১১ জন নিহত হয়েছে। মঙ্গলবার রাতে এ সংঘর্ষের ঘটনা ঘটে।
বুধবার এক সামরিক সূত্র জানায়, নগরীর উত্তরাঞ্চলের দার সাদ এলাকায় যুদ্ধে আট বিদ্রোহী ও হাদির অনুগত তিন মিলিশিয়া নিহত হয়েছে।
গত কয়েক মাস ধরে ইয়েমেনে রাজনৈতিক অচলাবস্থা চলছে। গত সেপ্টেম্বরে বিদ্রোহী শিয়া মুসলিম গোষ্ঠী হুতি’র যোদ্ধারা রাজধানী দখল করে নেন। এক মাস আগে তারা প্রেসিডেন্টের প্রাসাদ দখল করে প্রেসিডেন্ট আবদ্রাবো মনসুর হাদি ও তার সরকারকে পদত্যাগে বাধ্য করেন। এরপর হাদি গৃহবন্দিত্ব থেকে দক্ষিণাঞ্চলের এডেন নগরীতে পালিয়ে যেতে বাধ্য হন। গত মাসে হুতি ও বিদ্রোহী সেনা ইউনিটের সদস্যরা এডেন নগরীর দিকে অগ্রসর হলে হাদি সৌদী আরব চলে যান।
জাতিসংঘের মতে, ইয়েমেনের বৈধ সরকারের প্রধান হলেন হাদি। আর তার ‘নির্বাচিত বৈধ সরকারকে রক্ষায়’ হুতি বিদ্রোহীদের বিরুদ্ধে গত ২৬ মার্চ বিমান হামলা শুরু করেছে সৌদি আরবের নেতৃত্বাধীন আরব দেশগুলোর জোট বাহিনী।
ইয়েমেনে সৌদি নেতৃত্বাধীন বাহিনীর অভিযানের কঠোর সমালোচনা করে আসছে ইরান।
নগরীর উত্তরাঞ্চলে বিদ্রোহীদের নিয়ন্ত্রিত আল-আনদ বিমান ঘাঁটিতেও জোট বাহিনী নতুন করে বিমান হামলা চালিয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top