সকল মেনু

ফিরেছে প্রাণ তিস্তায়

Tista-1428448522 নীলফামারী প্রতিনিধি : তিস্তার কমান্ড এলাকার সেচ ক্যানেলগুলোতে পানি উপচে পড়ছে। ফলে তিস্তা ব্যারাজের যে ৪৪টি কপাট বন্ধ রাখা হয়েছিল, তা এখন ২৪ ঘণ্টা খুলে রেখে নদীর পানি ভাটিতে ছেড়ে দিচ্ছেন সংশ্লিষ্টরা। পানি এখন তিস্তা ব্যারাজের ভাটিতেও ঢেউ খেলে যাচ্ছে। দেখে মনে হচ্ছে, যেন প্রাণ ফিরে পেয়েছে তিস্তা।

অপর দিকে পর্যাপ্ত সেচ পাচ্ছে নীলফামারী, রংপুর ও দিনাজপুরের ৬৫ হাজার হেক্টর বোরো খেত। তিস্তার পলিমিশ্রিত পানি পেয়ে বোরো ধানের গাছ লকলক করে বেড়ে উঠছে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, গত শুক্রবার রাত থেকে উজানের ঢলে তিস্তা নদীর পানি বাড়তে থাকে, যা সোমবার প্রায় ৭ হাজার কিউসেকে প্রবাহিত হতে থাকে। তিস্তা সেচ প্রকল্পের ক্যানেলগুলোর পানি ধারণক্ষমতা ৫ হাজার কিউসেক। নদীতে অতিরিক্ত পানি থাকায় সেই পানি তিস্তা ব্যারাজের ভাটিতে ছেড়ে দেওয়া হচ্ছে। ফলে শুকিয়ে যাওয়া তিস্তা নদী এখন পানিতে যেমন ভরে উঠছে, তেমনি পর্যাপ্ত সেচ পাচ্ছে নীলফামারী, রংপুর ও দিনাজপুরের ৬৫ হাজার হেক্টর আবাদি জমি।

শিগগির ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বাংলাদেশ সফরে আসছেন। গত ১৯ ফেব্রুয়ারি পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি তিন দিনের সফরে বাংলাদেশ আসেন। এ সময় তার ওপর আস্থা রাখতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি অনুরোধ জানান তিনি। এতে তিস্তার পানিবণ্টন নিয়ে একটি গ্রহণযোগ্য সমাধানের সম্ভাবনা তৈরি হয়। সবাই আশা করছেন, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বাংলাদেশ সফরে এলে তিস্তার পানি চুক্তি হবে।

তিস্তা কমান্ড এলাকার কৃষকরা বলছেন, এখন তিস্তা সেচ প্রকল্পে পানি রাখার জায়গা নেই। এর আগে এত পানি পাওয়া যায়নি। এখন দিনরাত ২৪ ঘণ্টা বোরো খেতগুলো সেচের পানিতে ভরে থাকছে।

পানি চুক্তি এখনো কার্যকর না হলেও উজান থেকে বর্তমানে যে পরিমাণ পানি আসছে তাতে তিস্তা নদী অনেকাংশে প্রাণ ফিরে পেয়েছে বলে তিস্তাপারের মানুষ মনে করছে। তিস্তায় পানি আসায় চলছে নৌকা। মাছ ধরছে তিস্তাপারের জেলেরা।

তিস্তা ব্যারাজের ডালিয়া পানি উন্নয়ন বোর্ডের উপসহকারী প্রকৌশলী সুরুতনজামান বলেন, বোরো মৌসুমের শুরুতে তিস্তা নদীতে পানি না থাকায় সেচের জন্য শুধু নীলফামারী জেলার ২৮ হাজার ৫০০ হেক্টর জমিতে সেচ দেওয়ার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল। সে অনুযায়ী রেশনিং করে সেচ দেওয়া হচ্ছিল। এখন উজান থেকে পর্যাপ্ত পানি আসছে। ফলে লক্ষ্যমাত্রার চেয়ে অনেক বেশি জমি তিস্তা সেচ সুবিধা পাচ্ছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top