সকল মেনু

ইলিশের বাজারে আগুন

index13ডেস্ক রিপোর্ট : আর মাত্র কয়েকদিন পরেই শুরু হচ্ছে বাঙ্গালীদের অন্যতম উৎসব পয়েলা বৈশাখ। পান্তা আর ইলিশ ছাড়া যেন এ উৎসব পরিপুর্ণতাই পায় না ।  পান্তা ভাত, কাঁচা মরিচ আর পেঁয়াজের সাথে বড় একটা ইলশে মাছের মুঁড়ো দিয়ে সে নববর্ষের প্রথম দিনটা উদযাপন করার মজাটাই আলাদা । পহেলা বৈশাখ আগেই বাজারে ইলিশের দাম দাম কয়েকগুণ । ফলে বিপাকে পড়েছে স্বল্প আয়ের ক্রেতারা।
সরেজমিন গত শুক্র, শনি ও রোববার রাজধানীর কাওরান বাজার, যাত্রাবাড়ী ও সোয়ারীঘাট ঘুরে জানা যায়, আসন্ন পহেলা বৈশাখ উপলক্ষে মৎস্য বাজারে ইলিশের চাহিদা ব্যাপকভাবে বেড়ে গেছে। অসাম্প্রদায়িক বাঙালির প্রাণের উৎসব নববর্ষকে সামনে রেখে ক্রেতা-বিক্রেতা যেন ব্যস্ত সময় পার করছে। কে আগে কিনবে আর কে আগে বিক্রি করবে, ক্রেতা-বিক্রেতাদের মধ্যে চলছে এমনই প্রতিযোগিতা। কিন্তু সবার ‘বাড়া ভাতে ছাই’ পড়ছে ঠিক তখনই যখন দরদামের প্রসঙ্গটা সামনে আসছে। ইলিশের দাম এখন সাধারণের ক্রয় ক্ষমতার বাইরে চলে গেছে। চড়া দামে বিক্রি হচ্ছে রুপালি ইলিশ।
খোঁজ নিয়ে জানা গেছে, রাজধানীর বাজারে দেড় কেজি ওজনের ইলিশের দাম পড়ছে ৪০০০-৭০০০ টাকা। এক কেজি ওজনের প্রতিটি ইলিশ ৩০০০-৪৫০০ টাকায়, ৭০০ থেকে ৯০০ গ্রাম ওজনের মাঝারি ইলিশ প্রতিটি ৮০০-১৪০০ টাকায়, ছোট আকারের ৩০০ থেকে ৫০০ গ্রাম ওজনের ইলিশ প্রতিটি ২০০ থেকে ৭০০ টাকায় বিক্রি হচ্ছে।
এ ব্যাপারে সোয়ারীঘাটের মৎস্য ব্যবসায়ী আবুল হাসনাত বলেন, বৈশাখের কারণে বাজারে মাছের চাহিদা বেড়ে গেছে। অন্যদিকে নভেম্বর-জুন পর্যন্ত সাগরে মাছ ধরায় নিষেধাজ্ঞা থাকায় বাজারে মাছের সংকট দেখা দিয়েছে। ফলে মাছ কম থাকায় এবং ক্রেতা বেশি হওয়ায় ইলিশের দাম কিছুটা বেড়ে গেছে। তবে তা ক্রেতাদের হাতের নাগালেই রয়েছে। তবে ক্রেতারা কিন্তু ভিন্ন মত দিয়েছে। তাদের দাবি, বৈশাখ মাস আসার আগেই নানা বাহনা দেখিয়ে মাছ ব্যবসায়ীরা ইলিশের কৃত্রিম সংকট তৈরি করে দাম কয়েকগুণ বাড়িয়ে দেয়। আজিমপুর থেকে কাওরান বাজারে মাছ কিনতে আসা কিসমত খান কাছে এ অভিযোগ করেন।দে বিড়ম্বনার শিকার হচ্ছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top