সকল মেনু

জেনে নিন পেঁয়াজের স্বাস্থ্যগুণ

29230ডেস্ক রিপোর্ট : আমাদের তৈরি রান্নার প্রায় ৯০ ভাগ রেসিপির মধ্যে অবশ্যই পেঁয়াজের প্রয়োজনীয়তা রয়েছে। এই বিস্ময়কর সবজিটি মানব জীবনের পরিচিত প্রাচীনতম ভোজ্য খাদ্য। বিভিন্ন ধরণের সালাদে এর ব্যবহার মুখে রস নিয়ে আসে। এর রোগ নিরাময়কারী বৈশিষ্ট্য এর কারনে আদিকাল থেকে ঐতিহ্যগত ঔষধ তৈরিতে পেঁয়াজ ব্যবহার করা হয়।
উদ্ভিদবিদ্যা অনুযায়ী, পেঁয়াজ Alliaceae পরিবারের অন্তর্ভুক্ত। পেঁয়াজের বৈজ্ঞানিক নাম হল Allium cepa. পেঁয়াজের স্বাস্থ্যগুণ গুলো নিম্নে বর্ণনা করা হল-
১. পেঁয়াজে অনেক কম পরিমাণে ক্যালরি এবং ফ্যাট রয়েছে। কিন্তু, এতে প্রচুর পরিমাণে খাদ্যতালিকাগত ফাইবার রয়েছে।
২. ফাইটো-কেমিক্যাল উপাদান যেমন- এলিয়াম, এলিল ডি সালফাইড ইত্যাদি এনজাইম সমূহ পেঁয়াজে রয়েছে। গবেষণায় দেখা গেছে, এ সকল উপাদানে ক্যান্সার থেকে সুরক্ষা প্রদান করে এবং ডায়াবেটিকের পরিমাণ কমিয়ে ফেলে।
৩. ল্যাবরেটরির ছাত্ররা গবেষণায় পেয়েছেন যে, এলিসিন কোলেস্টেরল এর পরিমাণ কমিয়ে ফেলে।এটি লিভার কোষের HMG-CoA রিডাকটেস এনজাইম দমন করে কোলেস্টেরল উৎপাদন হ্রাস করে। এছাড়াও এটি ব্যাকটেরিয়া বিরোধী ভাইরাল এবং ছত্রাকের কার্যক্রম বন্ধ করে।
৪. এলিসিন এর ফলে শরীরের নাইট্রিক অক্সাইডের পরিমাণ কমে যায়, যার ফলে শরীরের রক্তচাপের পরিমাণ কমে যায়। উপরন্তু, এটি প্লেটলেট এর চাপ কমায় এবং রক্তের ধমনীর মধ্যে ফিব্রিনলাইটিক পদক্ষেপ গ্রহন করে। এছাড়াও করোনারি আর্টারি ডিজিজ, পেরিফেরাল ভাস্কুলার রোগ এবং স্ট্রোকের ঝুঁকি সামগ্রিক হ্রাস করতে সাহায্য করে।
৫. পেঁয়াজ ক্রোমিয়ামে সমৃদ্ধ থাকে। এটি কলা কোষে রক্তের ইনসুলিন মাত্রা উপযুক্তভাবে বৃদ্ধি করে। এটি ইনসুলিনের মাত্রা সঠিক করে ডায়াবেটিসে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করতে সাহায্য করে।
৬. পেঁয়াজ একটি ক্যারোটিন সমৃদ্ধ সবজি। ক্যারোটিন সমৃদ্ধ প্রাকৃতিক সবজি ফুসফুস ও মুখের গহ্বরের ক্যান্সারের হাত থেকে শরীরকে রক্ষা করে। শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে।এতে ভাল পরিমাণে অ্যান্টি-অক্সিডেন্ট ভিটামিন, ভিটামিন সি এবং খনিজ ম্যাঙ্গানিজ রয়েছে। যা শরীরের প্রদাহজনিত সমস্যা দূর করে এবং বিভিন্ন ফ্লু থেকে রক্ষা করে।
৭. পেঁয়াজে ভিটামিন বি কমপ্লেক্স যেমন- সবুজ শাকসবজিতে প্রাপ্ত এসিড, পাইরিডক্সিন, রিবোফ্লাভিন এবং থিয়ামিন বিদ্যামান। এসকল ভিটামিন শরীরের বাহ্যিক উৎসের জন্য অপরিহার্য। শরীরের বিপাক ক্রিয়ার জন্য এ ভিটামিন সমূহ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।
পেঁয়াজ শুধু আমাদের স্বাস্থ্যের জন্যই উপকারী নয়, এটি রূপচর্চায়ও ব্যাপকভাবে ব্যবহার করা হয়।–সূত্র: নিউট্রিসন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top