সকল মেনু

রিভিউ খারিজ, ফাঁসি বহাল

58_60948নিজস্ব প্রতিবেদক : জামায়াতে ইসলামীর সহকারী সেক্রেটারি জেনারেল মোহাম্মদ কামারুজ্জামানের রিভিউ আবেদন খারিজ করে মুত্যুদণ্ডাদেশ বহাল রেখেছেন আপিল বিভাগ।
প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন চার সদস্যের আপিল বিভাগের বেঞ্চ সোমবার সকালে রিভিউ খারিজ করে রায় দেন।বেঞ্চের অন্য তিন সদস্য হলেন বিচারপতি আব্দুল ওয়াহাব মিয়া, বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী ও বিচারপতি এ এইচ এম শামসুদ্দিন চৌধুরী।
রায় ঘোষণার পর রাষ্ট্রপক্ষ জানিয়েছে, ৭ দিনের মধ্যে রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষার সুযোগ পাবেন কামারুজ্জামান। তবে এ বিষয়ে কামারুজ্জামানের সঙ্গে কথা বলে পরবর্তী সিদ্ধান্ত নেয়া হবে বলে জানিয়েছেন আমামিপক্ষ।
এর আগে রবিবার সকালে শুনানি শেষ হলে সোমবার রায়ের দিন ধার্য করেন সর্বোচ্চ আদালত। আসামিপক্ষে কামারুজ্জামানের প্রধান আইনজীবী খন্দকার মাহবুব হোসেন এবং রাষ্ট্রপক্ষে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম শুনানি করেন।শুনানিতে শেষ পর্যন্ত আসামি পক্ষ আর্জিতে ফাঁসির বিরুদ্ধে দেশ বিদেশের নানা যুক্তি উপস্থাপন করে দণ্ডাদেশ কমানোর কথা বলেন।
গত ৫ মার্চ আপিল বিভাগের সংশ্লিষ্ট শাখায় কামারুজ্জামানের আইনজীবীরা ৪৪টি যুক্তি দেখিয়ে মৃত্যুদণ্ডের রায়ের বিরুদ্ধে রিভিউ আবেদন দায়ের করেন। ৪৫ পৃষ্ঠার রিভিউ আবেদনে মোট ৭০৪ পৃষ্ঠার ডকুমেন্ট দাখিল করা হয়।
এর আগে গত ১৮ ফেব্রুয়ারি বর্তমান প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে চার বিচারপতির বেঞ্চ কামারুজ্জামানের আপিল মামলার পূর্ণাঙ্গ রায় দেন। এর পর গত ১৯ ফেব্রুয়ারি আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২ মুহম্মদ কামারুজ্জামানের মৃত্যু পরোয়ানা কারা কর্তৃপক্ষের কাছে পাঠায়। ঢাকা কেন্দ্রীয় কারাগারের সিনিয়র জেলসুপার ফরমান আলীসহ চারজন কামারুজামানের কনডেম সেলে যান এবং পরোয়ানা পড়ে শোনান।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top