সকল মেনু

নির্বাচনে প্রার্থী বেশি : প্রতীক সংকটে ইসি!

city_election_logo-300x177নিজস্ব প্রতিবেদক : ঢাকা সিটি করপোরেশন (উত্তর ও দক্ষিণ) এবং চট্টগ্রাম সিটি নির্বাচনের প্রতীক বরাদ্দ করা হবে আগামী ১০ এপ্রিল। কিন্তু এবারের নির্বাচনে প্রার্থী বেশি থাকার কারণে প্রতীকের স্বল্পতা দেখা দিয়েছে।
সিটি করপোরেশন নির্বাচনের জন্য সংরক্ষিত ৩৪টি প্রতীকের মধ্যে মেয়র পদের জন্য নির্দিষ্ট করা হয়েছে ১২টি, সাধারণ কাউন্সিলর পদের জন্য ১২টি এবং সংরক্ষিত কাউন্সিলর পদের জন্য ১০টি প্রতীক বরাদ্দ করা হয়েছে।
তবে গত ১ ও ২ তারিখে যাচাইবাছাই শেষে দুই সিটির রিটার্নিং কর্মকর্তারা ঢাকা উত্তরে ১৯ ও দক্ষিণে ২৩ জন সম্ভাব্য মেয়র প্রার্থীর মনোনয়নপত্র বৈধ ঘোষণা করেন। এ ছাড়া গতকাল ঢাকা দক্ষিণে এক মেয়র প্রার্থী আপিলের মাধ্যমে তার প্রার্থিতা ফিরে পান। এখানে মেয়র পদে ১২টি প্রতীকের চেয়ে প্রার্থীর সংখ্যা বেশি।
অন্যদিকে সাধারণ এবং সংরক্ষিত কাউন্সিলরের জন্য প্রতীকের চেয়ে প্রার্থীর সংখ্যা অনেক বেশি।
প্রতীকের প্রসঙ্গে ইসি উপ-সচিব সামসুল আলম বলেন, ‘সিটি করপোরেশন নির্বাচনে সংরক্ষিত প্রতীকের চেয়ে প্রার্থী বেশি হলেও কোনো সমস্যা নেই। যে প্রতীক এখনো পর্যন্ত কোন নির্বাচনে ব্যবহার করা হয়নি তা খুঁজে প্রার্থীদের বরাদ্দ দেবে ইসি।’
তিনি বলেন, তফসিল অনুযায়ী প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন আগামী ৯ এপ্রিল। প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময়ের আগে কোনো প্রতীক বরাদ্দ দেওয়া যাবে না। তবে ৯ এপ্রিলের পরও যদি প্রার্থীর সংখ্যা সংরক্ষিত প্রতীকের সংখ্যার চেয়ে বেশি থেকে যায় তাহলে অতিরিক্ত প্রতীকের প্রয়োজন হবে। নির্বাচন কমিশন তখন বিধিমালার ১৯ (৩) উপবিধি অনুসারে মেয়র, কাউন্সিল ও সংরক্ষিত আসনের জন্য প্রতীকের নতুন তালিকা প্রণয়ন করবে।
আইন অনুযায়ী অতিরিক্ত প্রতীকের প্রয়োজন হলে ইসি সচিবালয় থেকে রিটার্নিং কর্মকর্তাকে জানাতে হবে। সেক্ষেত্রে অতিরিক্ত প্রতীক বরাদ্দের আগে সংরক্ষিত প্রতীক বরাদ্দ শেষ হতে হবে। এর আগে কোনভাবে অতিরিক্ত প্রতীক বরাদ্দ করা যাবে না। এ ছাড়া একই প্রতীকের জন্য একের অধিক দাবিদার থাকলে পছন্দ বা লটারি আশ্রয় নিতে হবে।
এবারের সিটি করপোরেশন নির্বাচনে মেয়র পদের জন্য সংরক্ষিত সম্ভাব্য ১২টি প্রতীক হলো- হাতি, ময়ূর, কমলালেবু, টেবিল ঘড়ি, ডিশ অ্যান্টেনা, ক্রিকেট ব্যাট, ইলিশ মাছ, টেলিস্কোপ, ফ্লাস্ক, চরকা, দিয়াশলাই ও বাস।
সাধারণ কাউন্সিলর পদের জন্য সংরক্ষিত ১২টি প্রতীক হলো- কাঁটা চামচ, মিষ্টি কুমড়া, এয়ারকন্ডিশনার, করাত, ঘুড়ি, টিফিন ক্যারিয়ার, ট্রাক্টর, ঠেলাগাড়ি, ঝুড়ি, ব্যাডমিন্টন র‌্যাকেট, রেডিও এবং লাটিম।
সংরক্ষিত আসনের কাউন্সিলর পদের জন্য সংরক্ষিত ১০টি প্রতীক হল- কেতলি, গ্লাস, পানপাতা, পিঞ্জর, টিস্যু বক্স, বৈয়ম, মূলা, মোড়া, শিল পাটা ও স্টিল আলমারি।
নির্বাচন কমিশন ঘোষিত তফসিল অনুযায়ী, ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনে ভোট গ্রহণ হবে আগামী ২৮ এপ্রিল। মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ ২৯ মার্চ, মনোনয়নপত্র বাছাই ১ ও ২ এপ্রিল এবং প্রত্যাহারের শেষ তারিখ ৯ এপ্রিল।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top