সকল মেনু

ভোলার মনপুরায় ঝুঁকি নিয়ে ডেঞ্জারজোনে ট্রলারে যাতায়াত !

unnamed ভোলা প্রতিনিধি: ঝুঁকিপূর্ণ হয়ে উঠেছে উপকূলের নৌপথ। ডেঞ্জারজানে নৌচলাচলেও দেখা দিচ্ছে নানান সমস্যা। রুটে চলাচলরত বড় নৌযান বন্ধ হয়ে যাওয়ায় ছোট নৌযানই ভরসা হয়ে দাঁড়িয়েছে। এরফলে জীবনের ঝুঁকি নিয়ে হাজারো যাত্রী এ-ঘাট থেকে ফিরছে ও-ঘাটে। ঝুঁকির এই পথে প্রতিবছর অসংখ্য দুর্ঘটনা ঘটলেও প্রতিরোধে নেই কোন ব্যবস্থা। তেমনি একটি ঝুঁকির রুট ভোলার মনপুরা-তজুমদ্দিন। ঝুঁকির এই সময়ে অসংখ্যবার এই রুটের যাত্রীবাহী সী-ট্রাক বিকল হয়ে যাত্রীদের ভোগান্তি বাড়িয়ে তোলে। এবার ডেঞ্জার পিরিয়ড শুরু হতে না হতেই এই রুটের সী-ট্রাক বিকল হয়ে পড়েছে। স্থানীয় সূত্র বলছে, মনপুরা রুটে নিরাপদ নৌ যান হিসাবে সি-ট্রাক ও লঞ্চ চলাচল করে আসলেও উভয় নৌযান বন্ধে ছোট ছোট মাছ ধরার ট্রলারে যাত্রীরা উত্তাল মেঘনা পাড়ি দিয়ে পারপার হচ্ছেন। এতে নৌ-দুর্ঘটনার আশংকা দেখা দিয়েছে । চরম ঝুঁকির মধ্যে রয়েছেন যাত্রীরা।
জানা যায়, জেলার সাথে মনপুরা উপজেলার নৌ পথে হচ্ছে যোগাযোগের একমাত্র মাধ্যম। এ রুটে বর্ষার মৌসূমে সি-ট্রাক ও শুষ্ক মৌসূমে লঞ্চ চলাচল হয়ে আসছিলো। কিন্তু গত ৫ মাস যাবত যান্ত্রিক ত্রুটির কারণে বন্ধ রয়েছে একমাত্র সি-ট্রাক এস.টি শহীদ শেখ জামাল। তখন টেন্ডারে পাওয়ায় এস.কে ট্রের্ডাস কর্তৃপক্ষ সি-ট্রাকের বদলে বরিশাল রুটের এফ.ভি সোনালি লঞ্চ দিয়ে যাত্রী পারপার করত।
এদিকে ১৫ মার্চ থেকে ১৫ অক্টোবর পর্যন্ত ডেঞ্চারজোন থাকায় ছোট ছোট লঞ্চ চলাচলে নিষেধাজ্ঞা থাকায় বন্ধ রাখা হয়েছে এ রুটের লঞ্চটিও। ফলে এ রুটে নিরাপাদ নৌ যান চলাচল বন্ধ রয়েছে। প্রয়োজনের তাগিদে বিকল্প ব্যবস্থায় যাত্রীরা জীবনের ঝুঁকি নিয়ে পার হচ্ছেন। এতে একদিকে যেমন নৌ দুর্ঘটনার সম্ভাবনা রয়েছে অন্যদিকে অতিরিক্ত সময় ব্যায় হচ্ছে। যাত্রীরা জানান, জীবনের প্রয়োজনে বাধ্য হয়ে তারা জীবনের ঝুঁকি নিয়ে ছোট ছোট মাছ ধরার ট্রলারে যাতায়াত করছে।
এ ব্যাপারে টেন্ডারে পাওয়া এস.কে ট্রেডার্স কর্তৃপক্ষ ভূট্টো মুঠোফোনে জানান, যান্ত্রীক ত্রুটির কারণে বন্ধ রয়েছে সি-ট্রাক। আগামী মাস থেকে এ রুটে আবার যাত্রীবাহি সি-ট্রাক চলাচল করবে।
এ ব্যাপারে ভোলা জোনের দায়িত্বপ্রাপ্ত বিআইডব্লিউটিএ কর্মকর্তা মোঃ নাসিম জানান, প্রতি বছর এ রুটে টেন্ডারে পাওয়া সি-ট্রাক কর্তৃপক্ষ যাত্রীবাহি সি-ট্রাক বন্ধ রেখে ছোট ছোট নৌযান চালায়। তবে আমরা এ ব্যাপারে পদক্ষেপ নিচ্ছি।
এ ব্যাপারে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন করর্পোরেশন (বিআইডব্লিউটিসি) বরিশাল অঞ্চলের সহ মহাব্যবস্থাপক গোপাল মজুমদার বলেন, সি-ট্রাকটি যান্ত্রির ত্রুটির কারণে বিকল অবস্থায় রয়েছে। তবে আমরা সেটি মেরামতের জন্য নারায়নগঞ্জ ডকে প্রেরণ করেছি, আগামী এক সপ্তাহের মধ্যে সেটি চলাচলের উপযোগী হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top