সকল মেনু

আইন-শৃঙ্খলা বাহিনীকে তামাশা বন্ধের আহ্বান মিজানের

indexডেস্ক রিপোর্ট : আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের উদ্দেশে মানবাধিকার কমিশনের চেয়ারম্যান ড. মিজানুর রহমান বলেছেন, যদি কাউকে আটক করে থাকেন তাহলে ২৪ ঘণ্টার মধ্যে সততার সঙ্গে আদালতে হাজির করবেন। দুই-তিন দিন আগে আটক রাখার পর ২৪ ঘণ্টার সময় দিয়ে আদালতে তুলে জনগণের সঙ্গে তামাশা করবেন না। তিনি আইন-শৃঙ্খলা বাহিনীকে এ ধরনের তামাশা বন্ধের আহ্বান জানান।
শনিবার দুপুরে জাতীয় প্রেসক্লাবের কনফারেন্স লাউঞ্জে মওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ক্রিমিনোলজি অ্যান্ড পুলিশ সায়েন্স বিভাগ আয়োজিত এক সেমিনারে এ আহ্বান জানান তিনি।ঃ
মিজানুর রহমান বলেন, রাজনৈতিক সহিংসতা বন্ধে আমরা রাষ্ট্রকে যত ধরনের কঠোর হওয়া দরকার ততো কঠোর হতে বলেছি। কিন্তু তাতে দেখেছি আইনশৃঙ্খলা বাহিনীর দৌরাত্ম্য অপ্রত্যাশিতভাবে বেড়ে গেছে। এর ফলে এদের ওপর আস্থাহীনতা তৈরি হয়েছে। এ অবস্থা থেকে আমাদের পরিত্রাণ পেতে হবে নইলে আরো ভয়াবহতা সৃষ্টি হবে।
নাটক-সিনেমায় পুলিশের পোশাক পরা যাবে না এমন সিদ্ধান্তের সমালোচনা করে তিনি বলেন, এ সিদ্ধান্ত মুক্তচিন্তার পথে একটি অন্তরায় সৃষ্টি। রাষ্ট্রের কতটা মাথা খারাপ হলে এমন উদ্ভট সিদ্ধান্ত নিতে পারে।
এ সময় তিনি রাজনীতির নামে সহিংসতা বন্ধ করে রাষ্ট্রকে জনবান্ধব হওয়ার আহ্বান জানান।
সেমিনারে আরও উপস্থিত ছিলেন আইন ও সালিশ কেন্দ্রের নির্বাহী পরিচালক অ্যাডভোকেট সুলতানা কামাল, পুলিশের অতিরিক্ত মহাপরিদর্শক মোখলেছুর রহমান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজকল্যাণ বিভাগের প্রাক্তন পরিচালক অধ্যাপক ড. নুরুল ইসলাম, অপরাধ বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. জিয়া রহমান এবং ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মো. আলাউদ্দিন প্রমুখ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top