সকল মেনু

দেশটিকে স্বাধীন করার প্রতিদান কি এটা ?: বীরশ্রেষ্ঠ মোস্তফা কামালের মা

 unnamedএম. শরীফ হোসাইন, ভোলা: দীর্ঘ নয় মাস যুদ্ধের পর ১৯৭১ সালে বাংলাদেশ স্বাধীনতা লাভ করলো। এ স্বাধীনতা যুদ্ধের যাদের অবদান সবচাইতে বেশী তাদের মধ্যে বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোহাম্মদ মোস্তফা কামাল অন্যতম। তিনি জীবন বাজি রেখে দেশের জন্য লড়াই করেছেন। দেশ স্বাধীন হলো ঠিক, কিন্তু তার জীবন দিয়ে স্বাধীনতা অর্জন করার প্রতিদান কি এটা ? এমন অভিযোগ করেছেন তার মাতা মোসাম্মৎ মালেকা বেগম।
তিনি অভিযোগে বলেন, আমার ছেলে দেশের জন্য জীবন দিয়েছে। দেশ স্বাধীন হয়েছে। কিন্তু বর্তমানে দেশের মধ্যে যে অবস্থা বিরাজ করছে, এর নাম কি স্বাধীনতা। দেশের সকল বিভাগে চলছে ঘুষ, দূর্নীতি, ক্ষমতার দাপট আর অসাধু মুক্তিযোদ্ধাদের খবরদারি। কোন বিভাগই এর বাইরে নয়। যদি কোন সৎ লোক একটি চাকুরীর জন্য আবেদন করেন, তাকে ওই বিভাগের কিছু অসাধু কর্মকর্তার কারণে চাকুরী থেকে বঞ্চিত হতে হচ্ছে। সেখানে চলছে ঘুষ, দূর্নীতি আর ক্ষমতার দাপট। যার টাকা ও ক্ষমতা আছে, সেই লোক-ই চাকুরী পচ্ছে। সৎ আর মেধাবীদের কোন মূল্য নেই তাদের কাছে।
মালেকা বেগম বলেন, তার নাতি মোঃ সেলিম চাকুরীর জন্য বিভিন্ন বিভাগে একাধিকবার আবেদন করেও চাকুরী পায়নি। যার প্রত্যেকটিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার একাধিকবার সুপারিশ রয়েছে। অথচ সেই সুপারিশকে মূল্যায়ন করছেন না ওই সমস্ত অফিসের কর্তা ব্যক্তিরা। তারা নিজেদের দোষ অন্যের ঘারে চাপানোর জন্য এ জায়গা থেকে অন্য জায়গা, এক টেবিল থেকে অন্য টেবিলে হস্তান্তর করেন। এভাবেই তারা সময় ক্ষেপন করে থাকেন। কারণ উল্লেখ্য করে তিনি বলেন, আমাদের কাছ থেকে টাকাও চাইতে পারছে না, তাই চাকুরীও দিতে পারছে না। এমনকি সরাসরি নাও বলতে পারছে না।
তিনি বলেন, আমরা যখন প্রধানমন্ত্রীর সুপারিশকৃত কাগজ-পত্রাদি নিয়ে এক জায়গা থেকে অন্য জায়গা, এক টেবিল থেকে অন্য টেবিলে দৌড়া-ঝাপ করে যখন ক্লান্ত হয়ে একটু চুপ থাকি, হতাশ হয়ে যাই, ঠিক সেই সুযোগে ওই অসাধু কর্মকর্তারা তাদের নিজেদের পছন্দের লোককে ওই পোষ্টে দাড় করান। এতে তাদের দলের পাল্লা ভারি হয়, ঠিক তেমনি পকেটও ভাড়ি হয়। এক ঠিলে দুই পাখি শিকারের মত। তাই বীরশ্রেষ্ঠ মোস্তফা কামালের মা আক্ষেপ করে বলেন, এর জন্যই কি আমার ছেলে জীবন দিয়ে দেশ স্বাধীন করেছে ? জীবন দেয়ার প্রতিদান কি এটা ?

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top