সকল মেনু

মুদ্রাদোষ তারকাদেরও আছে !

top_chompu-rahat-1427377163  বিনোদন ডেস্ক: শোবিজ তারকারা দরাজ গলায়, দীপ্ত ভঙ্গিতে, অভিনয় শৈলি যোগ করে সংলাপ বলে মুগ্ধ করেন দর্শকদের। তাদের বাচনভঙ্গিকে অনেকেই অনুকরণ, অনুসরণও করেন। তবে বাস্তব জীবনেও কি তারা একই রকম? এমন প্রশ্ন মনে আসতেই পারে। এমন প্রশ্ন মনে আসাটাও স্বাভাবিক।

‘ধুর’, ‘তাইতো’, ‘বুঝলা’, ‘মানে’, ‘তারপর’- এ ধরণের শব্দ আমরা সচারাচর কথা বলার সময় নিজের অজান্তেই ব্যবহার করি বিনা কারণেই। কথা বলার সময় এ রকম অনার্থক শব্দ ব্যবহার করাকে মুদ্রাদোষ বলা হয়। আমরা স্বভাবগতভাবে এ কাজগুলো করি বলে অনেকেই বুঝতে পারে না নিজের মুদ্রাদোষ কি! এ সব থেকে বাদ পরেন না শোবিজ তারকারাও। রুপালি পর্দার বাইরে তাদের মুদ্রাদোষ নিয়ে ঢালিউডের কয়েকজন জনপ্রিয় তারকার সঙ্গে কথা হয়। আজকের এই প্রতিবেদন সেই সব তারকাদের মুদ্রাদোষগুলো জেনে নিন।

শাহনূরের ‘ধুত’ আর ‘ঘোড়ার ডিম’

আপনার মুদ্রাদোষ কোনটি? এমন প্রশ্ন করলে এ অভিনেত্রী হাসতে হাসতে বলেন, আমি কথা বলার সময় কথার ফাঁকে ফাঁকে হাসি। এই মূহুর্তে এটাই মনে হচ্ছে। এছাড়া আর দুটি শব্দ বেশি বলি। তা হলো ‘ধুত’ এবং ‘ঘোড়ার ডিম’।

রত্নার ‘তাই নাকি’

কথা বলার সময় কোন শব্দ আপনি বেশি ব্যবহার করেন? যেটাকে মুদ্রাদোষ হিসেবে বলা হয় ‘আর কি’। এমন প্রশ্ন শুনে তিনি বলেন, ‘তাই নাকি?’ তারপর রত্না আবার বলেন, ‘তাই নাকি’ শব্দটাই আমার কমন কথা।

‘ধুর’ আঁচল আঁখি!

এ অভিনেত্রীকে একই প্রশ্ন করা হলে তিনি বলেন, ‘আমার কোনো মুদ্রাদোষ নেই। এ রকম কিছু আমি বলি বলে মনে পড়ছে না।’ এর পর কিছু সময় ভেবে বলেন, ‘ধুর’, এই মুর্হুতে মনে পড়ছে না।’ এর পর হাসতে বলেন ‘আসলে এটিই (ধুর) আমার মুদ্রাদোষ। সবার সঙ্গে কথা বলার সময় নিজের অজান্তেই অনেকবার বলি ‘ধুর’।’

পরীমনির ‘থাবা দেব’

প্রশ্ন শুনেই হাসি শুরু করেন এ অভিনেত্রী। তারপর তিনি জানান, এই প্রথম এমন প্রশ্নের সম্মুখীন হলাম। এরপর পরী বলেন, ‘ছোট বেলা থেকে পুলিশ অফিসার হওয়ার ইচ্ছে থাকায় একটু খবরদারী বেশি করতাম। তখন থেকেই আমাদের একটি আঞ্চলিক কথা বেশি ব্যবহার করি। সেটা হলো ‘থাবা দেব’। তিনি এ শব্দটির ব্যাখ্যাও দেন। জানান, থাবা মানে থাপ্পর, চড়। তবে এটা সবার সঙ্গে বলি না। শুধু বাসায় ও কাছের লোকদের সঙ্গে বলে থাকি।

‘ইনশাল্লাহ’ জায়েদ খান

জায়েদ খান বলেন, ‘আমি সবসময় কথায় কথায় ‘ইনশাল্লাহ’ শব্দটি বেশি ব্যবহার করি। এটা আমার ঠিক মুদ্রাদোষ নয়, স্বভাবজাত।

‘তাই’ সাইমন সাদিক!

সাইমন একই প্রশ্নের উত্তরে বলেন, ‘আমি এ রকম কোনো কথা বলি না। তবে সচারাচর ‘ধুর’ কথাটি বলে থাকি। এ ছাড়া ‘তাই’ শব্দটিও ব্যবহার করি মাঝে মাঝে।’

‘আসলে’ আনিসুর রহমান মিলন

কমন কথাতো আছেই। তবে কি তা এখন বলতে পারছি না। কখনও ভেবে দেখি নি কমন কথা কোনটি। একটু ভাবলে হয়তো মনে পড়বে। কিছুক্ষণ পর এ অভিনেতা জানান ‘আসলে’ হলো আমার কমন কথা। সব কথায় আমি ‘আসলে’ শব্দটি ব্যবহার করে থাকি।

‘সো’, ‘ডেফিনেটলি’ আলিশা প্রধান

এ প্রশ্নের উত্তরে আলিশা প্রধান বলেন, ‘আমি ছোটবেলা থেকে ভাষাগত শিক্ষা নিয়েছি। তাই এ বিষয়টি একটু কমই হয় আমার। তারপরও ‘সো’, ‘ডেফিনেটলি’ শব্দগুলো বেশি ব্যবহার করা হয়।’

পুষ্পিতা পপির ‘সরি’

এ অভিনেত্রী বলেন, ‘আমিতো ‘সরি’ কথাটি বেশি বলে থাকি। ভুল করলেও ‘সরি’ আর না ভুল না করলেও সরি বলি। এ শব্দটি সবসময়ই বলা হয়।’

রিয়েলি মৌমিতা মৌ

মুদ্রাদোষ সম্পর্কে বলতে গিয়ে মৌ বলেন, ‘এমন কঠিন প্রশ্নের উত্তর তো এই মূহুর্তে মনে পড়ছে না।’ একটু ভেবেই তিনি বলেন, ‘রিয়েলি’ কথাটি বেশি ব্যবহার করা হয়।

‘বুঝেছ’ তানহা তাসনিয়া

প্রশ্নটি শুনে একটু অবাক হয়ে তিনি জানান, ‘বুঝেছ’ শব্দটি আমি বেশি বলে থাকি। এটা আমার এক রকম স্টাইল। কথায় কথায় চলে আসে এটি, ‘বুঝেছ’!’

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top