সকল মেনু

দেশের তেলের বাজারেও ইয়েমেনে হামলার প্রভাব পড়বে

Oil_Market-1427457790 অর্থনৈতিক প্রতিবেদক : ইয়েমেনে সৌদি আরবের নেতৃত্বাধীন জোটের বিমান হামলার পর অস্থিতিশীল হয়ে উঠেছে আর্ন্তজাতিক তেলের বাজার। আশঙ্কা করা হচ্ছে, এর প্রভাব পড়বে বাংলাদেশেও। এরই মধ্যে বৃহস্পতিবার আর্ন্তজাতিক বাজারে তেলের দাম বেড়েছে। একদিনের ব্যবধানে যুক্তরাষ্ট্র এবং লন্ডনের বাজারে প্রতি ব্যারেল তেলের দাম দুই ডলারের বেশি বেড়ে গেছে। পার্শ্ববর্তী দেশ ভারতে এখনো দাম না বাড়লেও দেশটির সংবাদ মাধ্যমগুলো আশঙ্কা প্রকাশ করেছে, চলতি সপ্তাহেই বাড়তে পারে তেলের দাম।

বাংলাদেশের তেলের বাজার আমদানি নির্ভর। ফলে আর্ন্তজাতিক বাজারের এ প্রভাব অবশ্যই বাংলাদেশে পড়বে বলে মনে করছেন অর্থনীতিবিদরা।

জানা গেছে, ইয়েমেনে ক্ষমতা দখলকারী শিয়া বিদ্রোহী গোষ্ঠী হুতিদের বিরুদ্ধে সৌদি আরব ও তার মিত্র আঞ্চলিক জোট বিমান হামলাসহ সামরিক অভিযান শুরু করেছে। বুধবার এমন খবর ছড়িয়ে পড়ার পরই তেলের দাম বাড়তে শুরু করে।

আজ ইন্ডিয়া টাইমসের এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, যুক্তরাষ্ট্র বেঞ্চমার্কে মে মাসে ডেলিভারি হতে যাওয়া ক্রুড তেলের দাম একদিনের ব্যবধানে ব্যারেল প্রতি বেড়েছে ২ দশমিক ২২ মার্কিন ডলার বা ৪ দশমিক ৫ শতাংশ। বুধবার প্রতি ব্যারেল তেলের দাম ছিল ৪৯ দশমিক ২১ ডলার। বৃহস্পতিবার প্রতি ব্যারেল তেলের দাম হয়েছে ৫১ দশমিক ৪৩ ডলারের কাছাকাছি। প্রসঙ্গত, গত তিন সপ্তাহের বেশি সময়ের মধ্যে এটি সর্বোচ্চ দাম।

এ ছাড়া লন্ডনে গ্লোবাল বেঞ্চমার্কে ব্রেন্ট নর্থ সি ক্রুড বা উন্নত মানের অপরিশোধিত তেলের দাম ব্যারেলে ২ দশমিক ৭১ মার্কিন ডলার বেড়েছে। বুধবার দেশটিতে প্রতি ব্যারেল তেলের মূল্য ছিল ৫৬ দশমিক ৪৮ ডলার। বৃহস্পতিবার প্রতি ব্যারেল তেলের দাম হয়েছে ৫৯ দশমিক ১৯ ডলার।

আশঙ্কা করা হচ্ছে, ইয়েমেনে এই অস্থিরতা যত বাড়তে থাকবে, ততই তেলের দাম বাড়বে। এটা মধ্যপ্রাচ্যে অপরিশোধিত তেল উৎপাদনকারীদের হুমকিতে ফেলতে পারে। কারণ ইয়েমেন অন্যতম বড় তেল উৎপাদনকারী দেশ। এমনকি এই অঞ্চল তেল-বাণিজ্যের কেন্দ্রস্থল।

আর্ন্তজাতিক রাজনীতি বিশ্লেষক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের আর্ন্তজাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক ড. ইমতিয়াজ আহমেদ  বলেন, ‘ইয়েমেনে ভূ-রাজনৈতিক অস্থিরতার কারণে এমনতিতেই তেলের দামে অস্থিরতা বিরাজ করছে। গত এক সপ্তাতে আর্ন্তজাতিক বাজারে তেলের দাম ঊর্ধ্বমুখী। তিনি বলেন, আমাদের তেলের চাহিদা পূরণের একটি বিরাট উৎস আমদানি। সে ক্ষেত্রে এর প্রভাব অবশ্যই আমাদের দেশে পড়বে ‘

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top