সকল মেনু

ক্ষুদ্র ঋণ ও সামাজিক ব্যবসার মাধ্যমে বিশ্বকে দারিদ্র্যমুক্ত করতে হবে-সম্মেলনে ড. ইউনুছ

  faceofrubayet_1361186567_2-536779944 শাহ মোহাম্মদ মাকসুদুল আলম, ইয়াংগুন, মায়ানমার থেকে: শান্তিতে নোবেল বিজয়ী বাংলাদেশী ড. মোঃ ইউনুছ বলেছেন, সামাজিক ব্যবসার মাধ্যমে পৃথিবীর যে কোন সমস্যার সমাধান সম্ভব। তিনি বলেন, বাংলাদেশের দারিদ্র্যতা দূরীকরণে ক্ষুদ্র ঋণ প্রকল্প যেমন কাজ করেছে তেমনি সামাজিক ব্যবসার মাধ্যমে বাকি অন্যান্য সমস্যা দূর করার উদ্যোগ নেয়া হয়েছে। তিনি এ প্রসঙ্গে বিদ্যুৎ ও জ্বালানি সমস্যার সমাধানে সোলার পদ্ধতি ও উন্নত চুলার প্রচলনের দৃষ্টান্ত তুলে ধরেন। ড. ইউনুছ বলেন, ২০১৩ সালের মধ্যে বাংলাদেশের অর্ধেক দারিদ্র্যতা দূর করা হয়ে গেছে। আগামী ২০৩০ সালের মধ্যে বাংলাদেশ পুরোপুরি দারিদ্র্যমুক্ত হয়ে যাবে।  ড. ইউনুছ মায়ানমারের রাজধানী ইয়াংগুনে অনুষ্ঠিত ইন্টারন্যাশন্যাল প্রেস ইনষ্টিটিউটের আন্তর্জাতিক কংগ্রেসে বক্তব্য রাখতে যেয়ে এসব কথা বলেন। তিনি আশাবাদ ব্যক্ত করে বলেন, মাইক্রো ক্রেডিট ও সামাজিক ব্যবসা সম্প্রসারণের মাধ্যমে সারা বিশ্বকেই একদিন দারিদ্র্যমুক্ত করা যাবে।
ইয়াংগুনে অনুষ্ঠিত আইপিআইএ’র আন্তর্জাতিক কংগ্রেস শুক্রবার থেকে শুরু হয়েছে। শনিবার দ্বিতীয় দিনের সকালের দ্বিতীয় অধিবেশনে ড. ইউনুছ দারিদ্র্যতা দূর করার উপর বক্তব্য উপস্থাপন করেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top