সকল মেনু

খালেদা স্মৃতিসৌধে যাচ্ছেন না

KhaledaZia-1427287579নিজস্ব প্রতিবেদকহটনিউজ২৪বিডি.কম  : ২৬ মার্চ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে দেশের শ্রেষ্ঠ সন্তানদের শ্রদ্ধা জানাতে এ বছর জাতীয় স্মৃতিসৌধে যাচ্ছেন না বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। তবে এদিন সকাল ৮টায় সাভার জাতীয় স্মৃতিসৌধে বিএনপির একটি প্রতিনিধি দল খালেদা জিয়ার পক্ষে শ্রদ্ধা জানাবেন।  দলীয় সূত্রে বিষয়টি জানা গেছে। এর আগে গত একুশে ফেব্রুয়ারির প্রথম প্রহরেও ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে কেন্দ্রীয় শহীদ মিনারে যাননি তিনি। প্রতি বছরই স্বাধীনতা দিবসে বিএনপি চেয়ারপারসন জ্যেষ্ঠ নেতাদের নিয়ে মুক্তিযুদ্ধের বীর শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে স্মৃতিসৌধে যান। তবে এবার অবরোধ কর্মসূচির কারণে তিনি স্মৃতিসৌধে যাচ্ছেন না বলে দলীয় সূত্রে জানানো হয়েছে।

দশম জাতীয় সংসদ নির্বাচনের বর্ষপূর্তির দিন গত ৫ জানুয়ারি সমাবেশ করতে বাধা পেয়ে নতুন নির্বাচনের দাবিতে টানা অবরোধ ডেকে গুলশানের রাজনৈতিক কার্যালয়ে অবস্থান নেন খালেদা জিয়া। সেই থেকে তিনি সেখানেই অবস্থান করছেন। বিএনপির অবরোধ কর্মসূচি চলার কারণে খালেদা জিয়া বনানী কবরস্থানে তার কনিষ্ঠ পুত্র আরাফাত রহমান কোকোর দাফন প্রক্রিয়ায়ও অংশ নেননি।

প্রাক্তন সামরিক শাসক জিয়াউর রহমান ১৯৮১ সালে কয়েক সেনা সদস্যের হাতে নিহত হওয়ার এক বছরের মাথায় রাজনীতিতে আসেন খালেদা জিয়া। সামরিক শাসক এইচএম এরশাদের পতনের পর ১৯৯১ সালের নির্বাচনে জয়ী হয়ে বিএনপি সরকার গঠন করলে প্রধানমন্ত্রী হন তিনি। এরপর থেকে গত সংসদ নির্বাচনের আগ পর্যন্ত সরকারপ্রধান বা বিরোধী দলীয় নেতা ছিলেন তিনি।

প্রধানমন্ত্রী ও বিরোধী দলীয় নেতা থাকাকালে প্রতিবারই মুক্তিযুদ্ধে শহীদদের শ্রদ্ধা জানাতে স্মৃতিসৌধে গেছেন খালেদা জিয়া। তবে এবার তিনি সেখানে না গেলেও মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে বিএনপির একটি প্রতিনিধি দল স্মৃতিসৌধে যাচ্ছে। সকাল ৮টায় সাভার জাতীয় স্মৃতিসৌধে যাবে দলটি।

দিবসটি উপলক্ষে বিএনপি এবং এর অঙ্গ ও সহযোগী সংগঠন সপ্তাহব্যাপী কর্মসূচি গ্রহণ করেছে। ২৬ মার্চ সকাল ৮টায় সাভার জাতীয় স্মৃতিসৌধে এবং সকাল ১০টায় দলের প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের সমাধিতে শ্রদ্ধা নিবেদন করবেন জাতীয় নেতৃবৃন্দসহ বিএনপি এবং  এর সকল অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতা-কর্মীরা।

এ ছাড়া ওইদিন প্রত্যুষে সারাদেশে বিএনপির সকল দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করা হবে। দলের পক্ষ থেকে যথাযোগ্য মর্যাদায় দিবসটি পালনের জন্য অনুরোধ জানানো হয়েছে।

গত রোববার বিকেলে বিএনপির সহ-দপ্তর সম্পাদক আসাদুল করিম শাহিন স্বাক্ষরিত এক বিবৃতিতে এই কর্মসূচির কথা জানানো হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top