সকল মেনু

উদ্বেগজনক ১৬ মন্ত্রণালয়ের এডিপি বাস্তবায়ন

 অর্থ ও বাণিজ্য ডেস্ক : চলতি ২০১৪-১৫ অর্থবছরের প্রথম আট মাসে এডিপি (বার্ষিক উন্নয়ন কর্মসূচি) বাস্তবায়ন মোটামুটি সন্তোষজনক। কিন্তু ১৬টি মন্ত্রণালয় ও বিভাগের বাস্তবায়নের চিত্র খুবই উদ্বেগজনক। এসব বিভাগের বাস্তবায়ন হার ২৯ শতাংশের নিচে। এর মধ্যে তিনটি বিভাগের বাস্তবায়ন হার একেবারে শোচনীয়। বিভাগগুলো অর্থবছরের প্রথম আট মাসে ১০ শতাংশের কম এডিপি বাস্তবায়ন করতে পেরেছে। এসব মন্ত্রণালয় ও বিভাগের এমন কিছু প্রকল্প আছে অর্থবছরের আট মাস পরেও যেগুলোর বাস্তবায়ন প্রক্রিয়া শুরুই হয়নি। এডিপি বাস্তবায়ন সন্তোষজনক নয়, এমন ১৬ মন্ত্রণালয় ও বিভাগ হলো- রেল মন্ত্রণালয়, সংসদ সচিবালয়, পরিকল্পনা বিভাগ (উন্নয়ন বাজেট), গৃহায়ন ও গণপুর্ত মন্ত্রণালয়, দুর্নীতি দমন কমিশন (দুদক), আইএমইডি, অর্থ বিভাগ, পানিসম্পদ মন্ত্রণালয়, শিল্প মন্ত্রণালয়, নৌপরিবহণ মন্ত্রণালয়, ভূমি মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয়, ব্যাংক ও আর্থিক বিভাগ, পরিসংখ্যান ও তথ্য বিভাগ, জনপ্রশাসন মন্ত্রণালয় এবং অভ্যন্তরীণ সম্পদ বিভাগ।

পরিকল্পনা মন্ত্রণালয়ের বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ণ বিভাগের (আইএমইডি) সর্বশেষ প্রতিবেদনে এমন তথ্য পাওয়া গেছে।

প্রতিবেদন অনুযায়ী, গত বছরের জুলাই থেকে চলতি ফেব্রুয়ারি পর্যন্ত এডিপি বাস্তবায়নের হার ৩৮ শতাংশ। তবে প্রতিবেদন পর্যালোচনা করে দেখা গেছে, বাস্তবায়নের দিক থেকে এই ৩৮ শতাংশের নিচে রয়েছে ২৭টি মন্ত্রণালয় ও বিভাগ। এর মধ্যে ৩০ শতাংশের কম বাস্তবায়ন করেছে ১৬টি মন্ত্রণালয় ও বিভাগ।

পরিকল্পণা কমিশনের সাধারণ অর্থনীতি বিভাগের সদস্য ড. শামসুল আলম রাইজিংবিডিকে বলেন, ‘সাধারণত অর্থবছরের শেষদিকে এডিপি বাস্তবায়ন হার খুব বেড়ে যায়। গত কয়েক বছর ধরে এমনই হচ্ছে। দেখা গেছে সাত-আট মাসে ৩০ শতাংশের কাছাকাছি বাস্তবায়ন হয়েছে। কিন্তু অর্থবছরের শেষ দিকে এসে দেখা যায়, তা শতভাগের কাছাকাছিই চলে গেছে। এবারও তেমন হবে।’

প্রতিবেদনে দেখা গেছে, এডিপিতে অভ্যন্তরীণ সম্পদ বিভাগের অধীনে রয়েছে পাঁচটি প্রকল্প। এসব প্রকল্পের জন্য বরাদ্দ ৪৩২ কোটি ২৯ লাখ টাকা। কিন্তু অর্থবছরের আট মাসে বিভাগটি খরচ করতে পেরেছে মাত্র ১৭ কোটি ৬৬ লাখ ৩৮ হাজার টাকা। যা মোট বরাদ্দের মাত্র ৪ শতাংশ। এদিকে আইএমইডি সূত্র জানিয়েছে, বিভাগটির পাঁচটি প্রকল্পের মধ্যে দুটি প্রকল্প এখন পর্যন্ত কোনো টাকাই ব্যয় করতে পারেনি।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের অধীনে রয়েছে চারটি প্রকল্প। এসব প্রকল্পের জন্য বরাদ্দ রয়েছে ৫৯ কোটি ৬৪ লাখ টাকা। কিন্তু মন্ত্রণালয়টি খরচ করতে পেরেছে মাত্র পাঁচ কোটি ১১ লাখ ৭৯ হাজার টাকা। যা মোট বরাদ্দের মাত্র ৯ শতাংশ। এদিকে আইএমইডি সূত্র জানিয়েছে, বিভাগটির একটি প্রকল্প এখন পর্যন্ত কোনো টাকাই ব্যয় করতে পারেনি।

পরিসংখ্যান ও তথ্য বিভাগের অধীনে পাঁচটি প্রকল্প রয়েছে। এসব প্রকল্পের জন্য বরাদ্দ রয়েছে ২০৯ কোটি টাকা। কিন্তু বিভাগটি খরচ করতে পেরেছে মাত্র ১৮ কোটি ৫৫ লাখ ২১ হাজার টাকা। যা মোট বরাদ্দের মাত্র ৯ শতাংশ। বিভাগটির পাঁচ প্রকল্পের মধ্যে একটি প্রকল্প এখন পর্যন্ত কোনো টাকা ব্যয় করতে পারেনি।

ব্যাংক ও সম্পদ বিভাগের অধীনে পাঁচটি প্রকল্পে বরাদ্দ রয়েছে ৫০ কোটি চার লাখ টাকা। অর্থবছরের আট মাসে বিভাগটি খরচ করতে পেরেছে মাত্র আট কোটি তিন লাখ ৫১ হাজার টাকা। যা মোট বরাদ্দের মাত্র ১৬ শতাংশ। বিভাগটির একটি প্রকল্প এখন পর্যন্ত কোনো টাকা ব্যয় করতে পারেনি।

অর্থবছরের প্রথম আট মাসে সব মন্ত্রণালয় ও বিভাগ মিলে ব্যয় করেছে ৩২ হাজার ৩৮১ কোটি টাকা। এ সময়ে সরকারের নিজস্ব তহবিল থেকে অর্থ ব্যয় হয়েছে ৪০ শতাংশ, যার পরিমাণ ২০ হাজার ৯৩০ কোটি টাকা। এ সময় বৈদেশিক সহায়তা থেকে ব্যয় হয়েছে ৩৬ শতাংশ এবং সংস্থার নিজস্ব অর্থায়ন থেকে ব্যয় হয়েছে ২৬ শতাংশ। জানুয়ারি পর্যন্ত সংস্থার নিজস্ব অর্থায়ন থেকে ব্যয় হয়েছিল ২৫ শতাংশ। সে হিসেবে এক মাসে সংস্থাগুলোর ব্যয় বেড়েছে মাত্র ১ শতাংশ।

আলোচ্য সময়ে বৈদেশিক সহায়তার খরচও খুব একটা বাড়েনি। জানুয়ারি পর্যন্ত খরচ হয়েছিল আট হাজার ৫৩৬ কোটি টাকা। ফেব্রুয়ারি পর্যন্ত ব্যয় দাঁড়ায় নয় হাজার ৯৭২ কোটি টাকা।

তবে বাস্তবায়নের হারের ক্ষেত্রে খুবই সন্তোষজনক অবস্থায় রয়েছে ১৪টি মন্ত্রণালয় ও বিভাগ। এর মধ্যে অর্থবছর শেষ হওয়ার অনেক আগেই দুটো বিভাগ তাদের এডিপি শেষ করে ফেলতে পারবে বলে আশা করছে। এদের এডিপি বাস্তবায়নে আট মাসেই শতভাগের কাছাকাছি।

এর মধ্যে ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের এডিপি বাস্তবায়ন হার ৯৫ শতাংশ। এ মন্ত্রণালয়ের অধীনে রয়েছে চারটি প্রকল্প। এসব প্রকল্পের মোট ১০৯ কোটি ৯৩ লাখ টাকার মধ্যে ১০৪ কোটি ১৭ লাখ টাকা খরচ করতে পেরেছে মন্ত্রণালয়টি। বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের এডিপি বাস্তবায়ন হার ৮২ শতাংশ। এ মন্ত্রণালয়ের অধীনে রয়েছে ১৪টি প্রকল্প। এসব প্রকল্পের মোট দুই হাজার ২৯৯ কোটি আট লাখ টাকার মধ্যে এক হাজার ৮৮০ কোটি ২৮ লাখ ৬৮ হাজার টাকা খরচ করতে পেরেছে মন্ত্রণালয়টি।

এছাড়া সর্বোচ্চ বরাদ্দপ্রাপ্ত ১০টি বিভাগ ৩৯ শতাংশ হারে এডিপি বাস্তবায়ন করতে পেরেছে। এর মধ্যে সর্বোচ্চ বাস্তবায়ন করেছে স্থানীয় সরকার মন্ত্রণালয়। মন্ত্রণালয়টির বাস্তবায়ন হার ৫২ শতাংশ। আর গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের বাস্তবায়ন হার ২৮ শতাংশ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top