সকল মেনু

‘আগুন নিভতে দেরির কারণ অতিরিক্ত উত্তাপ ’

নিজস্ব প্রতিবেদক,হটনিউজ২৪বিডি.কম,ঢাকা: অভ্যন্তরীণ ডেকোরেশনে ব্যবহৃত উচ্চ দাহ্যক্ষমতা সম্পন্ন পারটেক্স বোর্ড এবং থাই গ্লাসের কারণেই দিলকুশায় মিয়া আমান উল্লাহ ভবনে লাগা আগুন  নেভাতে দেরি হচ্ছে বলে জানিয়েছেন সংশ্লিষ্ট ফায়ার সার্ভিস কর্মকর্তারা। এ পরিস্থিতিতে আগুন নিয়ন্ত্রণে আনতে প্রথমে ভবনের অভ্যন্তরে পানি ছিটিয়ে উত্তাপ কমিয়ে ভেতরে প্রবেশের চেষ্টা করছেন ফায়ার সার্ভিস কর্মীরা। এ পদ্ধতিকে ‘ডিফেন্সিভ’ পদ্ধতি হিসেবে অভিহিত করা হয় বলে হটনিউজ২৪বিডি.কমকে জানান ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের পরিচালক (অপারেশন্স অ্যান্ড মেনটেন্যান্স) মেজর এটিএম শাকিল নেওয়াজ খান।

শনিবার (১৪ মার্চ) বিকাল পৌনে ৪টার দিকে দিলকুশার ইউনুস টাওয়ার সংলগ্ন ওই বাণিজ্যিক ভবনটিতে আগুনের সূত্রপাত ঘটে।

শাকিল নেওয়াজ খান বলেন, ভবনটির আসবাবপত্র পুরু পারটেক্সের তৈরি। রয়েছে থাইগ্লাসের দেয়াল। আর এর নিচে স্টিলের ‍পাত থাকায় ভেতরের উত্তাপ দুইশ’ থেকে তিনশ’ ডিগ্রী সেলসিয়াস ছাড়িয়ে গেছে। এ অবস্থায় অভিযান পরিচালনা অত্যন্ত দুরুহ হয়ে পড়েছে।

আগুন নেভানোর সময় অন্যান্য ক্ষেত্রে ‘অফেন্সিভ’ পদ্ধতি প্রয়োগ করা হলেও এখানে ‘ডিফেন্সিভ’ পদ্ধতি প্রয়োগ করা হচ্ছে। এ পদ্ধতিতে প্রথমে পানি ছিটিয়ে ভেতরের তাপমাত্রা কমিয়ে আনা হয় বলে জানান তিনি।

রাত পৌনে নয়টায় শেষ খবর পাওয়া পর্যন্ত বর্তমানে আগুন নিয়ন্ত্রণে কাজ করছে ফায়ার সার্ভিসের ১২টি ইউনিট।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top