সকল মেনু

জিডিপি প্রবৃদ্ধির হার ৬ শতাংশ হতে পারে

image_35329নিজস্ব প্রতিবদেক : বর্তমান অর্থবছরে মোট দেশজ উৎপাদন (জিডিপি) প্রবৃদ্ধির হার ৬ শতাংশ হবে বলে মনে করছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। তবে চলমান রাজনৈতিক অস্থিরতা যদি দীর্ঘায়িত হয় তাহলে দীর্ঘমেয়াদে বিনিয়োগে নেতিবাচক প্রভাবসহ অর্থনীতি আরও বেশি ক্ষতিগ্রস্ত হতে পারে।

মঙ্গলবার দুপুরে সচিবালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে আইএমএফ এ কথা জানায়। ঢাকা সফররত আইএমএফ প্রতিনিধি দলের প্রধান এবং সংস্থার এশিয়া-প্যাসিফিক বিভাগের উপ-প্রধান রডরিগো কুবেরো সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন।

উল্লেখ্য, বাংলাদেশ সরকারের সঙ্গে ১০০ কোটি ডলারের তিন বছর মেয়াদী চলমান ‘বর্ধিত ঋণ সহায়তা’র (ইসিএফ) অর্থছাড়-পূর্ব পঞ্চম ও ষষ্ঠ কিস্তি পর্যালোচনার জন্য আইএমএফের প্রতিনিধি দলটি গত ২৫ ফেব্রুয়ারি ঢাকায় আসে।

সংবাদ সম্মেলনে রডরিগো কুবেরো বলেন, চলতি অর্থবছরের প্রথম ছয় মাসে বাংলাদেশের অর্থনীতির যে চিত্র লক্ষ করা যায় এতে চলতি অর্থবছরে জিডিপি প্রবৃদ্ধির হার ৬ থেকে ৬ দশমিক ১ শতাংশ হতে পারে।

সাম্প্রতিক মাসগুলোতে রাজনৈতিক অস্থিরতার কারণে বাংলাদেশের অর্থনীতি ব্যাপক ক্ষতি হচ্ছে’ এমন মন্তব্য করে রডরিগো বলেন, এর ফলে বাংলাদেশের পরিবহন ও সেবাসহ বিভিন্ন খাত ক্ষতিগ্রস্ত হচ্ছে এবং দীর্ঘ মেয়াদে বিনিয়োগ ও উন্নয়ন প্রবৃদ্ধির জন্যও এটি বিরাট বাধা। এটি দীর্ঘায়িত হলে অর্থনীতিতে আরও বড় নেতিবাচক প্রভাব পড়তে পারে।

তিনি আরও বলেন, তবে মধ্য মেয়াদে উচ্চতর প্রবৃদ্ধি ও টেকসই দারিদ্র বিমোচনে সামষ্টিক অর্থনীতিতে স্থিতিশীলতা ধরে রাখা এবং বিদ্যুৎ ও পরিবহন অবকাঠামো খাতে বিনিয়োগ ও সামাজিক নিরাপত্তা খাতে বাজেটে যথেষ্ট বরাদ্দ রাখা দরকার। রাজনৈতিক অনিশ্চয়তা না থাকলে আগামী অর্থবছরে জিডিপি প্রবৃদ্ধির হার সাড়ে ৬ শতাংশেরও অধিক হওয়া দরকার।

এক প্রশ্নের জবাবে আইএমএফ প্রতিনিধি দলের প্রধান বলেন, সরকারের সঙ্গে চলমান পরিস্থিতি নিয়ে আলোচনা হয়েছে। তবে অর্থনীতিতে এর কতটা প্রভাব পড়েছে, এটি এত দ্রুত নির্ধারণ করা সম্ভব নয়।

‘চলমান পরিস্থিতে বাংলাদেশ সফর কেমন লাগছে’ জানতে চাইলে তিনি বলেন, আমার কাছে ঢাকা শহর ভালই লাগছে। তবে ঢাকার বাইরে যাওয়া হয়নি।

লিখিত বক্তব্যে বৈদেশিক মুদ্রার রিজার্ভ বৃদ্ধি, মুদ্রাস্ফীতির হার কমা, দারিদ্র হার হ্রাসের জন্য সরকারের প্রশংসা করে বলা হয়, তবে বাংলাদেশে কর-জিডিপি অনুপাত বিশ্বের মধ্যে সর্বনিম্ন। নতুন ভ্যাট আইন চালু হলে রাজস্ব আদায় বাড়বে এবং ব্যবসায়ীদের হয়রানি ও অভিযোগ কমে আসবে। একই সঙ্গে কর প্রশাসন আধুনিকীকরণ ও স্বয়ংক্রিয় পদ্ধতিতে রাজস্ব আদায়ের ওপরও গুরুত্বারোপ করেছে আইএমএফ।

‘আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেলের দাম বাড়লে আইএমএফ দাম বাড়ানোর পরামর্শ দেয়। কিন্তু বর্তমানে দাম কমলেও বাংলাদেশে দাম কমানো হচ্ছে না’ সাংবাদিকদের এমন কথার জবাবে রডরিগো বলেন, বিষয়টি নিয়ে আলোচনা হয়েছে। দাম কমে যাওয়ায় বিপিসি এখন লোকসানের পরিবর্তে মুনাফা করছে। এ কারণে জ্বালানি তেলের দাম কমানোর বিষয়ে সরকার কোনো ইঙ্গিত দেয়নি।

চলতি অর্থবছরের বাজেটে জিডিপি প্রবৃদ্ধির হার ৭ দশমিক ৩ শতাংশ নির্ধারণ করা হয়। তবে চলমান পরিস্থিতির কারণে জিডিপি প্রবৃদ্ধির হার সংশোধন করা হবে বলে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ইতোমধ্যে সাংবাদিকদের জানিয়েছেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top