সকল মেনু

বিমান চলছে সূর্যের আলোতে !

solarimpulse1000_0হট নিউজ ডেস্ক : অকটেন কিংবা অন্য কোনো তেল নয়; বিমান চলছে সূর্যের আলো থেকে শক্তি সংগ্রহ করে। বিজ্ঞান-প্রযুক্তির এই অভাবনীয় সাফল্য উদযাপিত হচ্ছে আকাশে।

সংযুক্ত আরব আমিরাতের আবুধাবি থেকে ওমানের মাসকটের উদ্দেশে সৌরশক্তিচালিত বিমান সোলার ইমপালস-টু-এর আনুষ্ঠানিক যাত্রার মধ্য দিয়ে বিশ্বভ্রমণ শুরু করেছে সৌরশক্তিচালিত বিমান। আগামী পাঁচ মাসে বিমানটির ৩৫ হাজার কিলোমিটার পথ পাড়ি দেয়ার কথা রয়েছে ইমপালস-টু এর।

সোমবার বিবিসির অনলাইনের প্রতিবেদনে বলা হয়, এ নির্দিষ্ট সময়সীমার মধ্যে এক মহাদেশ থেকে আরেক মহাদেশ এবং প্রশান্ত ও আটলান্টিক মহাসাগরও পাড়ি দেবে বিমানটি।

সৌরচালিত এ বিমানের পাইলট আন্দ্রে বোর্শবার্গ। আর সহকারি পাইলট বারট্রান্ড পিকার্ড। আবুধাবি থেকে যাত্রা শুরুর আগে বোর্শবার্গ বলেন, ‘আমাদের এ বিমানটি খুবই বিশেষ ধরনের এবং এটি আমাদের বড় বড় মহাসাগর পাড়ি দিতে সহায়তা করবে।’

ভ্রমণকালীন সময়ে বিশ্বের বিভিন্ন স্থানে যাত্রাবিরতি করবে সোলার ইমপালস-টু। সেসময় বিশ্রাম ও বিমানটির রক্ষণাবেক্ষণের কাজ করা হবে। পরিবেশবান্ধব এ প্রযুক্তির প্রচারও চালানো হবে এসব জায়গায়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top