সকল মেনু

সুন্দরবনের জীব বৈচিত্র্যে সংরক্ষণে নেই পর্যাপ্ত উদ্যোগ

54117_86928_7043সাতক্ষীরা প্রতিনিধি : দেশের দক্ষিণে বঙ্গোপসাগরের কোল ঘেঁষে ওয়ার্ল্ড হ্যারিটেজ খ্যাত সুন্দরবনে রয়েছে রয়েল বেঙ্গল টাইগার, চিত্রল হরিণ আর প্রধান উদ্ভিদ সুন্দরীসহ জীব বৈচিত্র্যের সম্ভার। কিন্তু এসব সংরক্ষণে পূর্ব সুন্দরবন অংশে প্রতি ৮ কিলোমিটারের দায়িত্বে রয়েছেন মাত্র একজন নিরাপত্তারক্ষী।

অন্যদিকে ঝুঁকি ভাতাসহ সরকারি সুযোগ সুবিধা না থাকায় দিন দিন বাড়ছে শূন্য পদের সংখ্যা। এ অবস্থায় লোকবল সংকটের কথা স্বীকার করে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার আশ্বাস দিয়েছেন বিভাগীয় বন কর্মকর্তা।

বাগেরহাট অংশের তিন উপজেলা শরণখোলা, মোড়েলগঞ্জ ও মংলা সংলগ্ন পূর্ব সুন্দরবনকে শরণখোলা ও চাঁদপাই দুটি রেঞ্জে বিভক্ত করেছে বন বিভাগ। এ রেঞ্জের অধীনে ৮টি স্টেশন ও ৩০টি ফাঁড়ি রয়েছে। আর প্রতি ৮ বর্গ কিলোমিটারের নিরাপত্তায় কাজ করেন মাত্র একজন বনরক্ষী।

যারা প্রতিনিয়তই জীবনের ঝুঁকি নিয়ে হিংস্র প্রাণী ও দস্যুদের আক্রমণ থেকে সুন্দরবনকে বাঁচাতে কাজ করে যাচ্ছেন। অথচ তাদের জন্য নেই পর্যাপ্ত সুবিধা। এ কারণে এখানে থাকতে চান না কেউ। এ অবস্থায় দিন দিন বেড়েই চলেছে লোকবল সংকট।

নিরাপত্তাকর্মীরা বলেন, বনের বাঘ, জলদস্যু ইত্যাদির মাঝেও ঝুঁকি নিয়ে আমরা কাজ করি। অথচ সরকারের পক্ষ থেকে কোন প্রকার ঝুঁকিভাতা, রেশন দেয়া হয় না।

এদিকে লোকবল সংকটের কথা স্বীকার করে বন রক্ষীদের সুযোগ-সুবিধা নিশ্চিত করার জন্য প্রয়োজনীয় উদ্যোগ নেয়ার কথা জানান বিভাগীয় বন কর্মকর্তা।

বিভাগীয় বন কর্মকর্তা মোঃ আমীর হোসাইন চৌধুরী বলেন, ‘বনে যথেষ্ট লোকবল সংকটের অভাব। যারা আছে তাদের রেশন ভাতা, ঝুঁকিভাতার জন্য সরকারের কাছে প্রস্তাবনা পেশ করা হয়েছে।’

সুন্দরবনে বাংলাদেশ অংশের মোট আয়তন ৬০১৭ বর্গ কিলোমিটার। এর মধ্যে ২৪৩০ বর্গকিলোমিটার আয়তনের পূর্ব সুন্দরবন রক্ষায় নিয়োজিত রয়েছেন ৩’শ ৩জন বনরক্ষী।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top