সকল মেনু

হরতালে কমেছে রংপুর বিসিকের উৎপাদন

rang-bisicরংপুর প্রতিনিধি : চলমান অবরোধ-হরতালের কারণে রংপুর বিসিক শিল্প নগরীর ক্ষুদ্র ও মাঝারী শিল্প কারখানা গুলোর উৎপাদন অর্ধেকে নেমে এসেছে। ব্যবসায়ীরা বলছেন, পরিবহন সংকট এবং ভাড়া দ্বিগুণ হওয়ায় চাহিদা মাফিক কাঁচামাল আসতে এবং উৎপাদিত পণ্য যেতে না পারায় মূলত এ পরিস্থিতির সৃষ্টি হয়েছে।

রংপুর মহানগরীর ঘাঘট নদীর কোল ঘেঁষে গড়ে ওঠা বিসিক শিল্প নগরীতে ক্ষুদ্র ও মাঝারী মিলে ৮২টি ইউনিটের বরাদ্দ থাকলেও বর্তমানে ২৬টি শিল্প ইউনিটে উৎপাদন হচ্ছে। এসবের মধ্যে আরএফএল ফাউন্ড্রী, মিল্কভিটা, জুট মিল, এ্যালুমিনিয়াম কারখানা, মেটাল ইন্ডাষ্ট্রিজ, বেকারি, তারকাটাসহ বেশ কিছু শিল্প প্রতিষ্ঠান চলমান হরতাল অবরোধের কারণে এখন বন্ধের উপক্রম।

অবরোধের কারণে সবচেয়ে বড় সমস্যায় পড়েছে সরকার পরিচালিত মিল্কভিটা প্রতিষ্ঠানটি। বিসিকের কর্মকর্তা মনে করনে, শিল্প নগরীর এখনকার উৎপাদনের সার্বিক আর্থিক ক্ষতির পরিমাণ নির্ধারণ করা না গেলেও পরবর্তীতে এর নেতিবাচক প্রভাব পড়বে ।

রংপুর মিল্ক ভিটা ভারপ্রাপ্ত উপ-ব্যবস্থাপক শ্যামল প্রামাণিক বলেন,’ প্রতি সপ্তাহে অন্তত একদিন করে বন্ধ যাচ্ছে। এতে খামারিরা প্রায় ১০ লক্ষ টাকা ক্ষতিগ্রস্ত হচ্ছে।’

রংপুর বিসিক উপ মহা ব্যবস্থাপক আব্দুল মজিদ বলেন, ‘আর্থিক যে ক্ষতি হচ্ছে সেটা এই মুহূর্তে নিরূপণ করা সম্ভব না।’

এদিকে, ব্যবসায়ী নেতারা বলছেন, শিল্প উৎপাদনের সার্বিক অবস্থায় মালিকদের অনেকেই তাদের প্রতিষ্ঠানের শ্রমিক ছাঁটাইয়ে বাধ্য হচ্ছেন।

রংপুর চেম্বার অব কমার্স এ্যান্ড ইন্ডাষ্ট্রি  প্রেসিডেন্ট মোস্তফা সারোয়ার টিটো বলেন, ‘যেহেতু এই শিল্পগুলো কৃষির সাথে জড়িত সেজন্য এই শিল্পগুলো হরতাল অবরোধের কারণে বাধ্য হয়ে শ্রমিক ছাটাই করছে।’

১৯৬০ সালে রংপুর নগরীর কেল্লাবন্দ এলাকায় প্রায় ২১ একর জমিতে গড়ে ওঠে রংপুর বিসিক শিল্প নগরী।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top