সকল মেনু

ভোলায় গত ২০১৪ সালে ১ হাজার ৭শ’ ৮৭টি অপরাধ সংঘটিত

 এম. শরীফ হোসাইন, ভোলা: লায় ২০১৪ সালে ১ হাজার ৭শ’ ৮৭টি অপরাধ সংঘটিত হয়েছে। এরমধ্যে খুন ৪৪টি, নারী নির্যাতন ১শ’ ৭৮টি, ধর্ষণ ৭০টি, মাদক ৯৩টি, অপহরণ ১৮টি, অস্ত্র আইনে ৩টি, দ্রুত বিচারে ২টি, চোরা চালানে ৫টি ও ডাকাতির অভিযোগে ৮টি, বিষ্ফোরকে ৫টি, মোটরযান দুর্ঘটনায় ৪টি ও চুরি ৫২টি হয়েছে। ভোলা জেলা আইন শৃঙ্খলা কমিটির সভায় উপস্থাপিত তথ্য অনুযায়ী ভোলা সদর উপজেলায় জানুয়ারীতে ২৬টি, ফেব্রুয়ারীতে ৩৪টি, মার্চে ৩৬টি, এপ্রিলে ৪২টি ও মে’তে ৭১টি, জুন মাসে ৬২টি, জুলাই মাসে ৩১টি, আগষ্ট মাসে ৪০টি, সেপ্টেম্বরে ৩৫টি, অক্টোবরে ৩৮টি, নভেম্বরে ৩৫টি ও ডিসেম্বরে ৪২টিসহ মোট ৪শ’ ৮২টি মামলা হয়েছে। দৌলতখান উপজেলায় জানুয়ারীতে ০৭টি, ফেব্রুয়ারীতে ১২টি, মার্চে ১০টি ও এপ্রিলে ১১টি ও মে’তে ১৪টি, জুন মাসে ১১টি, জুলাই মাসে ১৩টি, আগষ্ট মাসে ০৮টি, সেপ্টেম্বরে ০৪টি, অক্টোবরে ১৬টি, নভেম্বরে ১২টি ও ডিসেম্বরে ১৭টিসহ মোট ১শ’ ২৪টি মামলা হয়েছে। বোরহানউদ্দিন উপজেলায় জানুয়ারীতে ২১টি, ফেব্রুয়ারীতে ১৬টি, মার্চে ২১টি, এপ্রিলে ২১টি ও মে’তে ২৪টি, জুন মাসে ১৮টি, জুলাই মাসে ১৮টি, আগষ্ট মাসে ১৯টি, সেপ্টেম্বরে ২২টি, অক্টোবরে ২৯টি, নভেম্বরে ১৯টি ও ডিসেম্বরে ২৪টিসহ মোট ২শ’ ১২টি মামলা হয়েছে। লালমোহন উপজেলায় জানুয়ারীতে ২০টি, ফেব্রুয়ারীতে ২২টি, মার্চে ২৬টি, এপ্রিলে ২৫টি ও মে’তে ২৬টি, জুন মাসে ৩৮টি, জুলাই মাসে ১৬টি, আগষ্ট মাসে ২৬টি, সেপ্টেম্বরে ২১টি, অক্টোবরে ২৫টি, নভেম্বরে ২১টি ও ডিসেম্বরে ১৭টিসহ মোট ২শ’ ৮৩টি মামলা হয়েছে। তজুমুদ্দিন উপজেলায় জানুয়ারীতে ১১টি, ফেব্রুয়ারীতে ০৮টি, মার্চে ০৫টি, এপ্রিলে ০৩টি ও মে’তে ০৮টি, জুন মাসে ০৯টি, জুলাই মাসে ১১টি, আগষ্ট মাসে ১০টি, সেপ্টেম্বরে ০৬টি, অক্টোবরে ০৮টি, নভেম্বরে ০৭টি ও ডিসেম্বরে ০৮টিসহ মোট ১শ’০৪টি মামলা হয়েছে।
চরফ্যাশন উপজেলায় জানুয়ারীতে ২১টি, ফেব্রুয়ারীতে ২১টি, মার্চে ২২টি, এপ্রিলে ২৯টি ও মে’তে ৩৪টি, জুন মাসে ২৪টি, জুলাই মাসে ২৬টি, আগষ্ট মাসে ২৮টি, সেপ্টেম্বরে ২৮টি, অক্টোবরে ২৬টি, নভেম্বরে ২৬টি ও ডিসেম্বরে ২১টিসহ মোট ৩শ’০৬ টি মামলা হয়েছে। মনপুরা উপজেলায় জানুয়ারীতে ০৩, ফেব্রুয়ারীতে ০৩টি, মার্চে ০৭টি, এপ্রিলে ০৪টি ও মে’তে ০৪টি, জুন মাসে ০৪টি, জুলাই মাসে ০২টি, আগষ্ট মাসে ০১টি, সেপ্টেম্বরে ০২টি, অক্টোবরে ০৪টি, নভেম্বরে ০১, ও ডিসেম্বরে ০৩টিসহ মোট ৩৮টি মামলা হয়েছে। অন্যদিকে নব গঠিত শশীভূশণ থানায় জানুয়ারীতে ০৯টি, ফেব্রুয়ারীতে ০৫টি, মার্চে ০৯টি, এপ্রিলে ১৪টি ও মে’তে ০৫টি, জুন মাসে ১০টি, জুলাই মাসে ১৬টি, আগষ্ট মাসে ০৯টি, সেপ্টেম্বরে ০৯টি, অক্টোবরে ১০টি, নভেম্বরে ১৫টি ও ডিসেম্বরে ০৬টিসহ মোট ১শ’১৭টি মামলা হয়েছে এবং দক্ষিণ আইচা থানায় জানুয়ারীতে ১১টি, ফেব্রুয়ারীতে ০৪টি, মার্চে ০৫টি, এপ্রিলে ০৪টি ও মে’তে ১০টি, জুন মাসে ১০টি, জুলাই মাসে ০৫টি, আগষ্ট মাসে ০৩টি, সেপ্টেম্বরে ০৫টি, অক্টোবরে ০৬টি, নভেম্বরে ১০টি ও ডিসেম্বরে ০৫টিসহ মোট ৭৮টি মামলা হয়েছে। জেলা প্রশাসক মোঃ সেলিম রেজা আইনশৃঙ্খলা কমিটির সভায় সমাজে ন্যায় বিচার প্রতিষ্ঠায় প্রশাসন ও পুলিশ বিভাগকে নিরপেক্ষ ভাবে তদন্ত পূর্বক আইনী সহায়তা প্রদানের জন্য অনুরোধ করেন। উল্লেখ্য, ভোলার ৭ উপজেলায় ২০১৪ সালে ১ হাজার ৭শ’ ৮৭টি অপরাধ হলেও বেসরকারী ভাবে অপরাধের চিত্র আরো বেশী। অনেক অপরাধ প্রভাবশালীদের কারণে এবং গ্রাম্য সালিশীর মাধ্যমে থানা পর্যন্ত না গড়িয়ে এলাকায় সমাধান হয়েছে। আবার অনেকে নানান কারণে মামলা করতে সাহস করেনি। জেলা সদর ভোলায় সর্বোচ্চ অপরাধ সংঘঠিত হওয়ায় জনমনে প্রশ্ন দেখা দিয়েছে। থানা কর্তৃপক্ষ মামলা নিয়ে-ই কি বাণিজ্য করছে ? যেখানে জেলার সর্বোচ্চ কর্তা ব্যক্তিরা রয়েছেন এবং আইনশৃঙ্খলার পরিবেশও সুন্দর আছে। তাই উর্ধ্বতন কর্তৃপক্ষ বিষয়টি ক্ষতিয়ে দেখা প্রয়োজন বলে অভিজ্ঞ মহল মনে করছেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top