সকল মেনু

অসচ্ছল মুক্তিযোদ্ধা ও মুক্তিযোদ্ধা পরিবারকে বিনা সুদে ঋণ

 জাতীয় সংসদ ভবন থেকে,আছাদুজ্জামান : সামাজিক দায়বদ্ধতার আওতায় রাষ্ট্রীয় মালিকানাধীন এবং অন্যান্য  সরকারি ব্যাংকের মাধ্যমে অসচ্ছল মুক্তিযোদ্ধা ও মুক্তিযোদ্ধা পরিবারকে বিনা সুদে ঋণ প্রদানের পরিকল্পনা সরকারের রয়েছে বলে সংসদে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত। রোববার (১ মার্চ) দশম জাতীয় সংসদের পঞ্চম অধিবেশনে নিজাম উদ্দিন হাজারীর টেবিলে উত্থাপিত প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী এ কথা বলেন। অর্থমন্ত্রী জানান, সরকারের পরিকল্পনার অংশ হিসেবে ব্যাংকগুলো অসচ্ছল মুক্তিযোদ্ধা ও মুক্তিযোদ্ধা পরিবারের ভাগ্য পরিবর্তনের জন্য বিনা সুদে ঋণ প্রদান করবে।  এছাড়া মুক্তিযোদ্ধাদের সম্মানী ভাতা ব্যাংক অ্যাকাউন্টের মাধ্যমে প্রদানের লক্ষ্যে ১০ টাকায় ব্যাংক হিসাব খোলা হয়েছে।এম আবদুল লতিফের অপর এক প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, ব্যাংক ন্যায়পাল নিয়োগের পরিকল্পনা আপাতত নেই।

প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রায় পরিবর্তন আসতে পারে
সেলিম উদ্দিনের অন্য এক প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, বিশ্ব অর্থনৈতিক মন্দা সত্ত্বেও ২০০৯-১০ অর্থবছর থেকে ২০১৩-১৪ অর্থবছর পর্যন্ত সময়কালে গড়ে ৬ দশমিক ১৪ শতাংশ হারে জিডিপি’র প্রবৃদ্ধি অর্জিত হয়েছে। চলতি (২০১৪-১৫) অর্থবছরে জিডিপি’র প্রবৃদ্ধি লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৭ দশমিক ৩ শতাংশ। কিন্তু জানুয়ারি থেকে অর্থনীতির জন্য ক্ষতিকর যে অনাকাঙ্খিত কর্মকাণ্ড শুরু হয়েছে তা  পোশাক রফতানি খাত, ব্যবসা বাণিজ্য, উন্নয়ন কর্মসূচি বাস্তবায়ন, রাজস্ব আহরণ ও বিনিয়োগ পরিস্থিতির ওপর বিরুপ প্রভাব ফেলতে পারে। সার্বিক পরিস্থিতি বিবেচনায় জিডিপি’র প্রবৃদ্ধির ৭ দশমিক ৩ শতাংশে খানিকটা পরিবর্তন আনা দরকার হতে পারে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top