সকল মেনু

১ মার্চ থেকে দু’মাস নদীতে মাছ ধরা বন্ধ থাকবে

ইলিশশাহ মোহাম্মদ মাকসুদুল আলম, চাঁদপুর প্রতিনিধি : ইলিশ রক্ষায় জেলেদের খাদ্য সহায়তা ও পুনর্বাসণ ছাড়াই আজ ১ মার্চ থেকে দু’মাস পদ্মা-মেঘনার অভায়শ্রমে সব ধরনের মাছ ধরা নিষিদ্ধ করা হয়েছে। এ অবস্থায় জেলেদের মাঝে চরম হতাশা দেখা দিয়েছে। এদিকে নিষিদ্ধের সময় বিগত বছরগুলোতে জেলেদের মাঝে চাল বিতরণে অনিয়মের অভিযোগ ব্যাপক। ফলে নদীতে মাছ ধরতে জেলেরা বাধ্য হচ্ছে।
ইলিশের পোনা জাটকা রক্ষায় সরকার মার্চ-এপ্রিল দু’মাস অভায়শ্রম ঘোষণা করে পদ্মা-মেঘনা নদীতে সব ধরণের মাছ ধরা নিষিদ্ধ করেছে। ইতিমধ্যে জেলেরা তাদের নৌকা ও জাল ডাঙায় তুলেছে। কিন্তু জেলেদের খাদ্য সহায়তা ও পুনর্বাসনে এখনো কোনো বরাদ্দ মিলেনি। এ অবস্থায় জেলেদের মাঝে চরম হতাশা দেখা দিয়েছে। এদিকে নিষিদ্ধের সময় বিগত বছরগুলোতে জেলেদের মাঝে চাল বিতরণে অনিয়মের অভিযোগ ব্যাপক। ফলে নদীতে মাছ ধরতে জেলেরা বাধ্য হচ্ছে।
এদিকে মৎস্য অধিদপ্তরের কর্মকর্তারাও বিগত বছরগুলোতে জেলেদের মাঝে চাল বিতরণে অনিয়মের অভিযোগ স্বীকার করে এবার ৪০ কেজির ইনটেক্ট বস্তায় চাল বিতরণের প্রস্তাব দিয়েছেন বলে জানান। এবার শুধুমাত্র চাঁদপুরেই ৩৬,৫৩৫ জন জেলেকে মানবিক খাদ্য সহায়তা ও ৯১০ জন জেলেকে পুনর্বাসন করা হবে বলে জানালেন জেলা মৎস্য কর্মকর্তা সফিকুর রহমান। তিনি জানান, জাটকা রক্ষায় কঠোর পদক্ষেপ নেয়া হয়েছে।

জেলেরা জানায়, সময় মতো খাদ্য সহায়তা ও পুনর্বাসন করা না হলে এবং কারেন্ট জাল ফ্যাক্টরিতে উৎপাদন বন্ধ না হলে চাঁদপুরের পদ্মা-মেঘনার অভয়াশ্রমে জাটকা প্রতিরোধ কর্মসূচিসফল না হবার আশংকা করছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top