সকল মেনু

দুই স্বাগতিকের লড়াই শনিবার

42977_1ক্রিড়া প্রতিবেদক : ২৩ বছর পর আবারো যৌথভাবে বিশ্বকাপের মত বড় আসর আয়োজন করছে অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড। সাম্প্রতিক পারফরমেন্সে এবারের বিশ্বকাপে হট ফেভারিটও এই দু’দল। তবে হার-জিতের লড়াইয়ে শনিবার নিজেরাই মুখোমুখি হচ্ছে। বাংলাদেশ সময় সকাল ৭টায় নিউজিল্যান্ডের অকল্যান্ডে শুরু হবে দুই স্বাগতিকের লড়াই।

১৯৯২ সালে যৌথভাবে বিশ্বকাপ আয়োজন করেছিলো অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড। কিন্তু দু’দলের কেউই উঠতে পারেনি ফাইনালে।
সাম্প্রাতিক পারফরমেন্সের বিচারে এবারের বিশ্বকাপে ফাইনালের দৌড়ে অন্য দলগুলোর চেয়ে অনেক বেশিই এগিয়ে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড। তাই এবারের বিশ্বকাপে ফাইনাল খেলবে এই দু’দল এমন কথা বলতেও পিছপা হননি অনেক ক্রিকেট বিশেষজ্ঞই।

তবে গ্রুপে পর্বেই দেখা হয়ে যাচ্ছে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডে। ‘এ’ গ্রুপেই আছে এই দু’দল। দুর্দান্ত জয় দিয়েই এবারের বিশ্বকাপে যাত্রা শুরু করেছে অসিরা। দ্বিতীয় ম্যাচে বৃষ্টির কারণে নিজ মাটিতে বাংলাদেশের সাথে পয়েন্ট ভাগাভাগি করে চারবারের বিশ্ব চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া। ফলে তাদের সংগ্রহে রয়েছে ২ খেলায় ৩ পয়েন্ট।
পয়েন্ট টেবিলে অস্ট্রেলিয়ার চেয়ে ভালো অবস্থায় রয়েছে নিউজিল্যান্ড। বিশ্বকাপ শুরুর ছয় দিনে ৩ খেলায় অংশ নিয়ে পুরো ৬ পয়েন্টই সংগ্রহ করেছে কিউইরা।

বিশ্বকাপে এখন পর্যন্ত আটবার মুখোমুখি হয়েছে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড। ১৯৮৭ থেকে ২০১১ পর্যন্ত শেষ সাত বিশ্বকাপেই দেখা হয় তাদের। আর এই লড়াইয়ে জয়টা বেশিই পেয়েছে অসিরাই। ছয়বার কিউইদের হারিয়েছে তারা। আর দুটি ম্যাচ জিতেছে নিউজিল্যান্ড।
তবে এই পরিসংখ্যান থেকে অনেক বেশি আত্মবিশ্বাস সংগ্রহ করতে পারে ব্রেন্ডন ম্যাককালামের দল। কারণ অস্ট্রেলিয়ার বিপক্ষে দুটি জয়ের একটি অকল্যান্ডের মাঠে বসেই পেয়েছে নিউজিল্যান্ডের পূর্বসূরীরা ১৯৯২ সালের বিশ্বকাপে। আর এবার এই অকল্যান্ডেই অসিদের মুখোমুখি হচ্ছে ম্যাককালামের দল।

অস্ট্রেলিয়া দল:
মাইকেল ক্লার্ক (অধিনায়ক), জর্জ বেইলি, প্যাট কামিন্স, জেভিয়ার ডোহার্তি, জেমস ফকনার, এ্যারন ফিঞ্চ, ব্র্যাড হাডিন, জস হ্যাজেলউড, মিচেল জনসন, মিচেল মার্শ, গ্লেন ম্যাক্সওয়েল, স্টিভ স্মিথ, মিচেল স্টার্ক, ডেভিড ওয়ার্নার, শেন ওয়াটসন।

নিউজিল্যান্ড দল :
ব্রেন্ডন ম্যাককালাম (অধিনায়ক), কোরি এন্ডারসন, ট্রেন্ট বোল্ট, গ্রান্ট ইলিয়ট, মার্টিন গাপটিল, টম লাথাম, মিচেল ম্যাকক্লেনাঘান, নাথান ম্যাককালাম, কাইল মিলস, লুক রঞ্চি, টিম সাউদি, রস টেইলর, প্যানিয়েল ভেট্টরি, কেন উইলিয়ামসন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top