সকল মেনু

প্রতিষ্ঠার ৪ বছরেও অপরিচিত আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট!

matrivashaনিজস্ব প্রতিবেদক : প্রতিষ্ঠার প্রায় ৪ বছরেও জনসাধারণের কাছে পরিচিত হয়ে ওঠতে পারেনি আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট। তবে ২০১৬ সালের মধ্যে এই ইন্সটিটিউট ইউনেস্কো ক্যাটাগরি-২ তে উন্নীত হবে বলে আশাবাদ কর্তৃপক্ষের।  পররাষ্ট্র মন্ত্রণালয়ের সহযোগিতায় সারা পৃথিবীতে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের ইতিহাস ছড়িয়ে দিতে আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটের প্রতি আহ্বান ভাষা সৈনিকদের।

ভাষার মাস, পুরনো দেয়ালে নতুন রঙের সাজ, ৫২’র ভাষা আন্দোলনের প্রেক্ষাপটে নির্মিত আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে অবকাঠামোগত উন্নয়নের কাজও প্রায় শেষের দিকে।  আনুষ্ঠানিকভাবে কার্যক্রম শুরুর প্রায় ৪ বছরে লক্ষ্যে অনেকটা অগ্রসর হলেও দেশের অনেকেই জানেন না এই প্রতিষ্ঠানটির কথা।

সাধারণ জনগণরা মাতৃভাষা ইনস্টিটিউট সম্বন্ধে বলেন, মাতৃভাষা ইনস্টিটিউট সম্পর্কে অল্প বিস্তর জানা আছে কিন্তু ভিতরে প্রবেশ করে কখনো দেখা হয়নি।

এরই মধ্যে বিশ্বের ৭০ টি ভাষার বিভিন্ন তথ্য সংগ্রহ করা হয়েছে ভাষা জাদুঘরে।  সম্প্রতি শুরু হয়েছে দেশের সকল ক্ষুদ্র জাতিগোষ্ঠীর ভাষা, সংস্কৃতি সংরক্ষণ ও ভাষা বৈজ্ঞানিক সমীক্ষার কাজও।  আগামী ২০১৬’র মধ্যে আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট ইউনেস্কো ক্যাটাগরি-২ তে উন্নীত হবে বলেও আশাবাদ কর্তৃপক্ষের।

আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটের মহাপরিচালক অধ্যাপক ড. জীনাত ইমতিয়াজ আলী বলেন, ‘বাংলাদেশের সমস্ত ভাষাগুলোর লিখন ব্যবস্থা, অধিকতর বিকশিত করার ব্যবস্থা করা হচ্ছে।  আগামী ২০১৬ সালের মধ্যে বিশ্বমানের ভাষা ইনস্টিটিউট হিসেবে গড়ে তোলা হবে। ‘

তবে ভাষা ইন্সটিটিউটের কথা সাধারণ মানুষের কাছে পৌঁছে দিতে প্রচারণার কথা বললেন ভাষা সৈনিক আহমদ রফিক।  একই সঙ্গে মাতৃভাষা দিবসের সঠিক ইতিহাস পৃথিবীর প্রতিটি দেশে ছড়িয়ে দিতে আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটকে এগিয়ে আসার আহবান জানান তিনি।

আহমদ রফিক জানান, ‘ পৃথিবীর যেসব দেশে বাংলাদেশের দূতাবাস আছে সেসব দেশে বাংলা ভাষার প্রসারের জন্য কাজ করতে হবে। ‘

সম্প্রতি শেষ হয়েছে নতুন মিলনায়তন নির্মাণের কাজ।  বিশ্বের বিভিন্ন ভাষার প্রশিক্ষণসহ পূর্বপরিকল্পিত সকল গুরুত্বপূর্ণ কার্যক্রম শিগগিরই শুরু করা হবে এই ইন্সটিটিউটে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top