সকল মেনু

আফগানিস্তানে তুষারধসে নিহত ১২৪

42830_1আন্তর্জাতিক ডেস্ক : আফগানিস্তানের উত্তর-পূর্বাঞ্চলের পাঞ্জশির উপত্যকায় অব্যাহত তুষারধসে এ পর্যন্ত ১২৪ জনের মৃত্যুর কথা নিশ্চিত করেছে দেশটির প্রশাসন।

আফগান কর্তৃপক্ষ জানিয়েছে, তুষারধসে নিহত শতাধিক লোককে পাঞ্জশির উপত্যকায় সমাধি করা হয়েছে।
আফগানিস্তানের প্রাকৃতিক দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের উপ-পরিচালক মোহাম্মদ আসলাম সায়াস জানান, উত্তর-পূর্বাঞ্চলের চারটি প্রদেশে তুষারধসের কারণে বাড়ি-ঘর বরফের নিচে চাপা পড়েছে। বাড়ি-ঘরে অবস্থানরত লোকজন মারা গেছে।

প্রদেশগুলোর মধ্যে পাঞ্জশিরে সবচেয়ে বেশি ক্ষয়-ক্ষতির ঘটনা ঘটেছে। প্রদেশটি রাজধানী কাবুল থেকে ১০০ কিলোমিটার উত্তর-পূর্বে অবস্থিত।
সায়াস জানান, পাঞ্জশিরের প্রায় ১০০টি বাড়ি বরফের নিচে চাপা পড়েছে। উদ্ধারকর্মীরা ঘটনাস্থলে পৌঁছে দ্রুত উদ্ধারকাজ চালালেও হতাহতের পরিমাণ আরো বাড়তে পারে বলে জানিয়েছেন সায়াস।

তুষারঝড়ের কারণে গত ২৪ ঘণ্টা ধরে উত্তর-পূর্বাঞ্চলের ফসলি জমিগুলো বরফাচ্ছাদিত। উদ্ধার ও সাহায্যকর্মীরা সেখানে পৌঁছাতে পারছেন না।
প্রাদেশিক গভর্নর জানিয়েছেন, তারা ৩০০ লোকের একটি উদ্ধারদল গঠন করতে সক্ষম হয়েছেন। কিন্তু পর্যাপ্ত যন্ত্রপাতি না থাকায় উদ্ধার তৎপরতা চালাতে পারছে না তারা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top