সকল মেনু

আর্সেনিক চিকিৎসার নতুন দিগন্ত উন্মোচন

আর্সেনিক চিকিৎসারচাঁদপুর প্রতিনিধি : নদী বন্দর চাঁদপুরের চিকিৎসা ক্ষেত্রকে আরো এক ধাপ এগিয়ে নিয়ে গেল রোটারি ইন্টারন্যাশন্যাল। এই সংগঠনের দুর্যোগ ব্যবস্থাপনা কার্যক্রমের অংশ হিসেবে আর্সেনিক আক্রান্ত রোগিদের চিকিৎসা সেবা প্রদানে টেলি মেডিসিন কার্যক্রম শুরুর উদ্যোগ নেয়া হয়েছে। আগামী মাসের প্রথম শুক্রবার দুপুর থেকে এই কার্যক্রম শুরু করা হবে। সপ্তাহের প্রতি শুক্রবার এভাবে চিকিৎসা সেবা দেয়া হবে। পর্যায়ক্রমে তা শুক্র ও শনিবার দুই দিনে নিয়ে যাওয়া হবে। প্রাথমিকভাবে চাঁদপুর থেকে টেলি কনফারেন্সের মাধ্যমে ফরিদগঞ্জ উপজেলার আর্সেনিকোসিস রোগিদের চিকিৎসা পরামর্শ প্রদাণ করা হবে।
এ উপলক্ষে বৃহস্পতিবার বিকেলে চাঁদপুর শহরের মিশন রোড এলাকায় অবস্থিত  নোভা এইড সেন্টারে চিকিৎসক ও তাদের সহকারিদের নিয়ে এক কর্মশালা অনুষ্ঠিত হয়। রোটারি ক্লাব অব চাঁদপুর সেন্ট্রাল এবং জাপানের নুমাতা রোটারি ক্লাবের সহায়তায় অনুষ্ঠিত ওই কর্মশালায় প্রশিক্ষকের দায়িত্ব পালন করেন টোকিও মেডিক্যাল ইউনিভার্সিটির প্রফেসর ড. কে এম আনোয়ারুল হক এবং নুমাতা টোনে চু হাসপাতালের আর্সেনিক বিশেষজ্ঞ ডাঃ তাকাইউকি কোরি। এসময় রোটারি ইন্টারন্যাশন্যালের দুর্যোগ ব্যবস্থাপনা জেলা ৩২৮২ এর চেয়ারম্যান প্রকৌশলী দেলোয়ার হোসেন এবং নুমাতা রোটারি ক্লাবের কর্মকর্তা সুইচো নাগাইও অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন।  কর্মশালায় চাঁদপুরের বেশ কয়েকজন চিকিৎসক, প্যারামেডিক, রোটারিয়ান অংশগ্রহন করে।
কর্মশালায় বক্তারা জানান, বাংলাদেশ একটি আর্সেনিক ঝুঁকিপূর্ণ দেশ। এই দেশের মধ্যে আবার চাঁদপুর বেশি ঝুঁকিপূর্ণ। তাই রোটারি ইন্টারন্যাশন্যাল তাদের সেবা কার্যক্রমের অংশ হিসেবে চাঁদপুরকেই বেছে নিয়েছে। তারা আশাবাদ ব্যক্ত করেন এর মাধ্যমে চাঁদপুরের রোগিরা উপকৃত হবে এবং এই অঞ্চলে আর্সেনিক ঝুঁকি হ্রাস পাবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top