সকল মেনু

হরতালে আবারো পেছালো এসএসসি

হরতালে আবারো পেছালো এসএসসিনিজস্ব প্রতিবেদক : আগামীকাল বৃহস্পতিবারের এসএসসি ও সমমানের পরীক্ষা ৭ মার্চ শনিবার সকাল ১০টায় অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন শিক্ষা সচিব।

বুধবার দুপুরে সাংবাদিকদের তিনি একথা জানান। ২০ দলীয় জোটের হরতালের সময়সীমা বৃদ্ধির কারণে এ সিদ্ধান্ত নেয়া হয়।

এসএসসিতে আগামীকাল সাধারণ বিজ্ঞান ও উচ্চতর গণিত (তত্ত্বীয় ) বিষয়ের পরীক্ষা হওয়ার কথা ছিল। এ নিয়ে এখন পর্যন্ত হরতালের কারণে ১০ দিনের পরীক্ষা পেছানো হলো।

পূর্বনির্ধারিত সময়সূচি অনুযায়ী, ২ ফেব্রুয়ারি পরীক্ষা শুরু হওয়ার কথা ছিল। কিন্তু হরতালের কারণে এখন পর্যন্ত পূর্বঘোষিত সময়সূচি অনুযায়ী একটি পরীক্ষাও হয়নি। এখন পর্যন্ত যে পাঁচ দিনের পরীক্ষা হয়েছে, তা বন্ধের দিন শুক্র ও শনিবারে হয়েছে।

শিক্ষা সচিব নজরুল ইসলাম খান বুধবার সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে বলেন, “শিক্ষার্থীদের অনিশ্চয়তার ভেতর ফেলে দিতে পারি না। উদ্বেগের মধ্যে শিক্ষার্থীরা কাঙ্ক্ষিত ফল করতে পারবে না। তাই পরীক্ষা পিছিয়ে দেওয়া হল।”

৭ মার্চ ‘একটি বিশেষ দিন’ হলেও ওইদিন পরীক্ষা নেওয়া ছাড়া কোনো বিকল্প নেই বলে মন্তব্য করেন তিনি।

বৃহস্পতিবার এসএসসিতে বিজ্ঞান/সাধারণ বিজ্ঞান, উচ্চতর গণিত (তত্ত্বীয়) এবং মাদ্রাসা বোর্ডে বাংলা দ্বিতীয় পত্রের পরীক্ষা ছিল।

আর এসএসসি ভোকেশনালে নতুন সিলেবাসের ট্রেড-২ দ্বিতীয় পত্রের ৩১টি বিষয় এবং পুরাতন সিলেবাসে ট্রেড-২ দ্বিতীয় পত্রের ৩১টি বিষয় এবং ভোকেশনালে দাখিলে ট্রেড-১ দ্বিতীয় পত্রের ৩১টি এবং ট্রেড-১ দ্বিতীয় পত্রের ৩১ বিষয়ের পরীক্ষা ছিল।

২৭ হাজার ৮০৮টি শিক্ষা প্রতিষ্ঠানের ১৪ লাখ ৭৯ হাজার ২৬৬ জন শিক্ষার্থী চলতি এসএসসি পরীক্ষায় অংশ নিচ্ছেন। ফেব্রুয়ারির শুরু থেকে বিএনপি নেতৃত্বাধীন জোট অবরোধের সঙ্গে দফায় দফায় হরতাল করায় ছুটির দিনে পরীক্ষায় বসতে হচ্ছে শিক্ষার্থীদের।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top