সকল মেনু

‘হরতালের নামে যা হচ্ছে, তা মেনে নেয়া যায় না’

pm-aidনিজস্ব প্রতিবেদক : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, জনগণের জান মাল রক্ষার দায়িত্ব সরকারের। সরকার সেই দায়িত্ব পালন করবে। প্রধানমন্ত্রীর কার্যালয়ে জাতীয় ভূমি ব্যবহার কমিটির সভায় তিনি এ কথা জানিয়ে আরো বলেন, হরতাল অবরোধের নামে বিএনপি জনগণের যে ক্ষতি করেছে তা মেনে নেয়া যায় না।

৫ জানুয়ারির পর থেকে সহিংসতায় ক্ষতিগ্রস্ত পরিবহন মালিক দের আর্থিক সহায়তা তুলে দেন প্রধান মন্ত্রী শেখ হাসিনা। প্রথম পর্যায়ে ১৪৬ পরিবহন মালিকের ক্ষতি হওয়া ১৫৬ টি গাড়ির জন্য চার কোটি ২২ লাখ টাকার অনুদান দেয়া হয়। পর্যায়ক্রমে অন্যান্য ক্ষতিগ্রস্তদেরও ক্ষতিপূরণ দেয়া হবে বলে জানান যোগাযোগ মন্ত্রী।

পরে প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত হয় জাতীয় ভূমি ব্যবহার কমিটির সভা। সভার শুরুতে প্রধানমন্ত্রী বলেন, বিএনপি জামায়াত যেভাবে মানুষ পুড়িয়ে মারছে, যান বাহন এবং সম্পদের ক্ষতি করছে তা কোনোও ভাবেই গ্রহণ যোগ্য নয়।

কমিটির সভায় শিল্পাঞ্চল স্থাপনের জন্য বিশেষ অঞ্চল নির্ধারণের তাগিদ দেন প্রধানমন্ত্রী। আর এ কারণে ফসলী জমি আর বনাঞ্চল যাতে ক্ষতিগ্রস্ত না হয় তা নিশ্চিত করতে নির্দেশ দেন সংশ্লিষ্টদের।

এসময় প্রধানমন্ত্রী বিডিআর বিদ্রোহের বিচার প্রক্রিয়া সুষ্ঠুভাবে হওয়ায় সন্তোষ প্রকাশ করেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ‘ভৌগলিক সীমারেখার মাঝে আমাদের যে ভূমি আছে, তাকে সর্বোচ্চ ব্যবহার করতে হবে। খাদ্য উৎপাদন বাড়াতে হবে। আমরা যদি আমাদের ভূমির সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করতে পারি সেক্ষেত্রে সীমিত সম্পদ দিয়েও দেশের মানুষের চাহিদা পূরণ করতে পারবো। মানুষের জীবনমান উন্নতি করতে পারবো।’

বিডিআর বিদ্রোহ প্রসঙ্গে প্রধানমন্ত্রী বলেন, ‘আমি সেই দিনের ঘটনায় শহীদ সেনা সদস্য ও সাধারণ মানুষের আত্মার মাগফেরাত কামনা করছি ও পরিবারের প্রতি আমার সমবেদনা জানাচ্ছি। ‘ এছাড়া এই ঘটনার বিচার নিয়েও তিনি সন্তোষ প্রকাশ করেন।

২০০১ সালে জাতীয় ভূমি ব্যবহার কমিটি গঠন করা হলেও প্রথম বারের মত এই কমিটির সভা অনুষ্ঠিত হলো।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top