সকল মেনু

অবশেষে শেষ হতে চলেছে কক্সবাজার মেরিন ড্রাইভের কাজ

cox-marineকক্সবাজার প্রতিনিধি : দীর্ঘ ২২ বছর অপেক্ষার পর অবশেষে শেষ হতে চলেছে সৈকতের তীর ঘেঁষে কক্সবাজারের ৮৬ কিলোমিটার দৈর্ঘ্যের  মেরিন ড্রাইভের কাজ। পর্যটন শহরকে আরো আকর্ষণীয় এবং দৃষ্টিনন্দন করে তুলতে প্রায় একশো কোটি টাকা ব্যয়ে এ সড়ক তৈরির কাজ শুরু হয় ১৯৯২ সালে।

কক্সবাজার, একদিকে পাহাড় অপরদিকে সমুদ্র। মাঝখানে ১’শ ২০ কিলোমিটার দীর্ঘ সৈকত। প্রকৃতির এ সৌন্দর্য ভ্রমণ পিপাসুদের উপভোগের জন্য ১৯৯২ সালে মেরিন ড্রাইভ প্রকল্পের কাজ শুরু হয়। কিন্তু নানা জটিলতায় কাজ শেষ হতে পার হয়ে যায় বছররে পর বছর। শেষ পর্যন্ত সরকারি বরাদ্দ পাওয়ায় সেনাবাহিনীর ইঞ্জিনিয়ারিং কনস্ট্রাকশন ব্যাটালিয়নের ১৬ ইসিবির অধীনে নির্মাণ দ্রুতগতিতেই চলছে এ সড়কের কাজ।

১৬ ইসিবির প্রকল্প পরিচালক লে. কর্নেল মানোয়ার ইসলাম বলেন, ‘আপনার দেখছেন ৪৮ কিলোমিটার পর্যন্ত মাটির কাজ শেষ হয়েছে। আমরা আশা করছি এ বছর ডিসেম্বরের মধ্যে রাস্তার কাজ শেষ করা সম্ভব হবে।’

চলতি বছরের শেষে কিংবা আগামী বছরের প্রথম ভাগেই এ সড়কের কাজ পুরোপুরি শেষ হবে বলে আশা সড়ক পরিবহন ও সেতু মন্ত্রীর।

সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় মন্ত্রী ওবায়দুল কাদের জানান, ‘দীর্ঘদিন ঝুলে থাকা এ শহরের কাজও আগামী অর্থবছরের মধ্যে শেষ হতে যাচ্ছে।’

৮৬ কিলোমিটার দৈর্ঘ্যের মেরিন ড্রাইভের এ সড়কটির নির্মাণ কাজ শেষ হলে এ অঞ্চলের মানুষের জীবনযাত্রার মান বাড়ার পাশাপাশি পর্যটন শিল্পের আমূল পরিবর্তন ঘটবে বলে মনে করনে সাধারণ মানুষ ও জনপ্রতিনিধি।

কক্সবাজার শহর থেকে শুরু হওয়া এ সড়কটি সোজা টেকনাফে গিয়ে শেষ হবে। এর মধ্যে ৫৮ কিলোমিটারের কাজ শেষ হয়েছে। আর বাকি রয়েছে ২৮ কিলোমিটার।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top