সকল মেনু

রংপুরে সার-বিদ্যুতের সুবিধায় বোরো চাষে ব্যস্ত কৃষক

rang-boroরংপুর প্রতিনিধি : চলমান হরতাল আর অবরোধের কারণে ফসলে একের পর এক মার খেলেও থেমে নেই রংপুর অঞ্চলের কৃষকের লাঙল।  মাঠের পর মাঠ জুড়ে এখন সবুজ বোরো চারা। বীজ সার ও বিদ্যুতের ঘাটতি না থাকায় বুকে নতুন করে স্বপ্ন নিয়ে মাঠে নেমেছেন কৃষক।

রংপুর অঞ্চলে এখন যতদূর চোখ যায় মাঠের পর মাঠে শুধু বোরো চারা।  সার বিদ্যুতসহ অন্যান্য সামগ্রীর ঘাটতি না থাকায় কোমর বেঁধে জমি চষে বেড়াচ্ছেন কৃষকরা।

হরতাল অবরোধের কারণে আগাম আলুসহ অন্যান্য ফসলে মার খেলেও থেমে নেই কৃষকের পথচলা।  মহাজনী সুদে ঋণ নিয়ে নতুন স্বপ্ন বুকে লালন করে এখন মাটি কাদায় একাকার তারা।  কৃষকরা জানান, সার এবং বিদ্যুতের ঘাটতি না থাকায় চাষাবাদে উপকার পাচ্ছেন। ‘

কৃষি বিভাগের তথ্যমতে, ইতোমধ্যেই প্রায় ৫০ ভাগ জমিতে চারা রোপণ শেষ করেছে কৃষকরা।  রোপণ চলবে মার্চের মাঝামাঝি সময় পর্যন্ত।

কৃষি সম্প্রসারণ অধিদফতরের অতিরিক্ত পরিচালক প্রতীপ কুমার মন্ডল বলেন, ‘উৎপাদন করতে যেই উপকরণগুলো দরকার সেগুলো চাষি ভাইদের নাগালের মধ্যেই আছে, কোনো সমস্যা এখনো হয়নি এবং সমস্যা যাতে না হয় সেদিকে আমরা তৎপর আছি। ‘

এবার রংপুর অঞ্চলের ৫ জেলায় ৪ লাখ ৯১ হাজার ৯’শ ৮৭ হেক্টর জমিতে বোরোর লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।  আর উৎপাদন লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ২০ লাখ ১৪ হাজার ৫’শ ১৪ মেট্রিক টন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top