সকল মেনু

উদ্ধারকাজ সমাপ্ত, পদ্মায় লঞ্চডুবিতে নিহত ৭০

47761নিজস্ব প্রতিবেদক : মানিকগঞ্জের পাটুরিয়া-দৌলতদিয়া নৌ-রুটের পদ্মা নদীতে দুই শতাধিক যাত্রী নিয়ে লঞ্চডুবির ঘটনায় প্রশাসনের উদ্ধার তৎপরতা সমাপ্ত ঘোষণা করা হয়েছে।
জেলা প্রশাসন জানিয়েছে, রবিবার দুপুর পৌনে ১২টার দিকে সারবাহী কার্গোর ধাক্কায় এমভি মোস্তফা নামের লঞ্চডুবির ঘটনায় নারী ও শিশুসহ অন্তত ৭০ জনের লাশ উদ্ধার করা হয়েছে। এখনও নিখোঁজ রয়েছেন ১১ জন।
এদের মধ্যে ৬৮টি লাশের পরিচয় সনাক্ত করে স্বজনদের কাছে হস্তান্তর করা হয়েছে। একজন পুরুষ ও একজন নারী মিলে দুটি লাশ বেওয়ারিশ রয়েছে।
সেগুলো ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে (ঢামেক) পাঠানোর প্রক্রিয়া চলছে। সেখানে একদিন রাখার পর লাশ দুটি আঞ্জুমান মুফিদুল ইসলামের কাছে দাফনের জন্য দেয়া হবে।
সোমবার বেলা সাড়ে ১০টার দিকে পাটুরিয়া ঘাটে স্থাপিত কন্ট্রোল রুমে মোহনায় সংবাদ সম্মেলনে এসব তথ্য দেন জেলা প্রশাসক রাশিদা ফেরদৌস।
তবে সর্বশেষ নিখোঁজ ব্যক্তির মরদেহ উদ্ধার না হওয়া পর্যন্ত নদীতে নজরদারি রাখা হবে বলে জানান তিনি।
এক প্রশ্নের জবাবে জেলা প্রশাসক বলেন, ‘লঞ্চে কতজন যাত্রী ছিল তা বলা কঠিন। তবে তা ১৫০ এর বেশি হবে না বলেই আমাদের ধারণা।’
এদিকে, বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির মানিকগঞ্জ ইউনিটের সহকারী পরিচালক খান মুহাম্মাদ তাজুল ইসলাম টিটু আরটিএনএন- কে বলেন, ‘লঞ্চডুবির ঘটনায় ৭০টি লাশ উদ্ধার করা হয়েছে। ৬৮টি লাশের পরিচয় নিশ্চিতের পর বেলা পৌনে ১১টা পর্যন্ত ৫৮টি লাশ স্বজনদের কাছে হস্তান্তর করা হয়েছে।’
তিনি বলেন, ‘একজন পুরুষ ও একজন মহিলার লাশ বেওয়ারিশ রয়েছে। ৫৮টি লাশ স্বজনদের কাছে হস্তান্তর করা হয়েছে। নিখোঁজ তালিকার ২২ জনের মধ্যে ১১ জনের মরদেহ সনাক্ত করা হয়েছে।’
হস্তান্তর করা মরদেহের মধ্যে চারটি ছেলে শিশু, ১০টি মেয়ে শিশু, ২১ জন নারী ও ২৭ জন পুরুষ রয়েছে বলেও জানান তাজুল ইসলাম।
পুলিশ ও প্রত্যক্ষদর্শী সূত্রে জানা গেছে, রবিবার দুপুরে পাটুরিয়া থেকে দৌলতদিয়া যাওয়ার পথে পদ্মা নদীতে এমভি মোস্তফা নামের লঞ্চটি বাঘাবাড়িগামী এমভি নারগিস-১ নামে সারবাহী একটি কার্গো জাহাজের সঙ্গে ধাক্কা লেগে মাঝ নদীতে ডুবে যায়। সে সময় সাঁতরে ও নদীতে থাকা অন্য লঞ্চে উঠে ৩০-৩৫ জন প্রাণে বেঁচে যান।
তাৎক্ষণিক স্থানীয়রা, নৌ-পুলিশ ও ফায়ার সার্ভিসের কর্মকর্তারা উদ্ধার কাজ শুরু করে। পরে ঢাকা ফায়ার সার্ভিসের রেসকিউ ও ডুবুরি দলের আট সদস্যের একটি প্রতিনিধি দল বেলা পৌনে তিনটার দিকে ঘটনাস্থলে আসে।
এছাড়া, বিকেল পাঁচটার দিকে নৌ পরিবহনমন্ত্রী শাহজাহান খান ঘটনাস্থল পরিদর্শন করেন এবং উদ্ধার তৎপরতার খোঁজ-খবর নেন। নিহতদের প্রত্যেককে ১ লাখ ৫ হাজার টাকা করে ক্ষতিপূরণ দেয়ার ঘোষণা দিয়েছেন তিনি।
নৌমন্ত্রী জানান, ঘটনা তদন্তে নৌ-মন্ত্রণালয়ের সচিব নুরুর রহমানকে প্রধান করে পাঁচ সদস্যের কমিটি গঠন করা হয়েছে। কমিটি সাত কার্যদিবসের মধ্যে প্রতিবেদন জমা দেবে।
লঞ্চডুবির ঘটনায় সারবাহী কার্গো এমভি নারগিস-১ আটক করা হয়। পরে কার্গোটির তিন লস্করকেও আটক করা হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top